কৃত্রিম বুদ্ধিমত্তায় শেষ ৮ হাজারের ভবিষ্যৎ আইবিএমে নিয়োগ বন্ধ হচ্ছে

Written by SNS May 2, 2023 6:24 pm
 দিল্লি, ২ মে– চারিদিকে গেল গেল রব। সবাই মনে করছে সবার কাজ গেল। আর এ প্রসঙ্গ উঠে আসছে অ্যামাজন, আইবিএমের মতো আইটি কোম্পানিগুলির কর্মী ছাঁটাইয়ের বহর দেখে। সত্যি সত্যিই অনেকের চাকরি খেতে চলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা। আশংকা আগেই ছিল। এবার সত্যি হল।  তথ্যপ্রযুক্তি সংস্থা ইতিমধ্যেই সেই পথে হাঁটতে চলেছে। ভবিষ্যতে নিয়োগ বন্ধ করে দিল আইবিএম। সংস্থার তরফে জানানো হয়েছে, আর নতুন করে কেউ চাকরি পাবে না আইবিএমে। বরং কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটবে সংস্থা। আগামী পাঁচ বছরের মধ্যে প্রায় ৮ হাজার কর্মীকে ছেঁটে সেই জায়গায় কাজে লাগানো হবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে।

আইবিএমের সিইও কৃষ্ণা অরবিন্দ কৃষ্ণ ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, অন্ততপক্ষে ৭,৮০০ জন কর্মীকে সরিয়ে আগামী দিনে কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করা হতে পারে। নতুন করে কর্মী নিয়োগ তো নয়-ই, বরং কর্মী ছাটাই করে সেই জায়গায় প্রযুক্তিকে কাজে লাগানোর কথা ভাবা হচ্ছে।বাজারে এই ভয়টাই চেপে বসেছে। 

আইবিএমের সিইও-র বক্তব্য, আগামী পাঁচ বছরের মধ্যে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর ছবি অনেক বদলাবে। কৃত্রিম মেধা দিয়েই অধিকাংশ কাজ কম সময়ে ও নির্ভুলভাবে করা যাবে। তবে ম্যাকিনসে একটা সমীক্ষা করেছে। তাদের সমীক্ষা বলছে আগামী দিনে কাজের বাজারে একটা বড় পরিবর্তন আসতে চলেছে। আমাদের ভয় কাজের বাজার সঙ্কুচিত হবে, মানে প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে চাকরি পাওয়ার সম্ভাবনা অনেক কমবে। কিন্তু সব সমীক্ষাই বলছে এই ধারণাটা বোধহয় ঠিক নয়। ঠিক কী হবে তা নিয়ে কিন্তু এখনও কোনও নিশ্চিত তথ্যভিত্তিক সিদ্ধান্তে কেউ আসতে পারছেন না।