কাশ্মীর সমস্যার সমাধানের উপায় কখনো যুদ্ধ নয় : শাহ মেহমুদ কুরেশি

কাশ্মীর সমস্যা সমাধানের উপায় কখনাে দু’দেশের মধ্যে যুদ্ধ হতে পারে না, পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এমনটাই মন্তব্য করেন।

Written by SNS Islamabad | September 1, 2019 2:43 pm

পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (File Photo: IANS)

কাশ্মীর সমস্যা সমাধানের উপায় কখনাে দু’দেশের মধ্যে যুদ্ধ হতে পারে না, পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এমনটাই মন্তব্য করেন। জম্মু-কাশ্মীর থেকে ভারত বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর থেকে ভারত-পাক সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর ইস্য (বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার) নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ভারত বিরােধী মত গড়ে তােলার আপ্রাণ চেষ্টা করেও ব্যর্থ হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে সম্ভাব্য পরমাণু যুদ্ধ ঘােষণার হুমকি দিয়ে চলেছেন।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত দেশের অভ্যন্তরীন ব্যাপার বলে মন্তব্য করে ভারতের তরফে পাকিস্তানের কঠোর সমালােচনা করা হয়েছে। ভারতীয় কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, পাকিস্তান ভারতের অভ্যন্তরীন ব্যাপারে নাক গলিয়ে ভারত-বিরােধী মত গঠনে উদ্যোগী হওয়ার পাশাপাশি দায়িত্ব জ্ঞানহীনের মতাে বিবৃতি দিচ্ছে, যা কাম্য নয়।

কুরেশি বলেন, পাকিস্তান কখনাে আগ্রাসনের নীতি অনুসরণ করে না। উল্টে শান্তি চায়। তিনি বলেন, ইমরান খান নেতৃত্বাধীন পাক প্রশাসনের তরফে আলােচনায় বসার জন্য ভারতীয় কর্তৃপক্ষকে প্রস্তাব দিয়েছে। কেননা পরমাণু অস্ত্রধর দুই প্রতিবেশি দেশ যুদ্ধে যাওয়ার মতাে ঝুঁকি নিতে পারে না।

তিনি বলেন, কাশ্মীর আন্তর্জাতিক ইস্যু, ভারত পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক কোনও ইস্যু নয়। জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নিয়ে ভারত দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দিয়েছে–জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল ও লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর আমার প্রথম ও প্রধান লক্ষ্য ছিল দক্ষিণ এশীয় অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা। পাকিস্তান যতবার আলােচনায় বসার প্রস্তাব দিয়েছে, ভারত ঠিক ততবারই খারিজ করে দিয়েছে।