মায়ানমারে অভ্যন্তরীণ পরিস্থিতি উদ্বেগজনক, চলছে নির্বিচারে হত্যা

সেনা অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত অসামরিক নেত্রী অং সান সু কি’কে ক্ষমতা থেকে উৎখাত করার পর দেশের অভ্যন্তরীন পরিস্থিতি জটিলাকার ধারণ করেছে।

Written by SNS Yangon | March 18, 2021 2:51 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

সেনা অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত অসামরিক নেত্রী অং সান সু কি’কে ক্ষমতা থেকে উৎখাত করার পর দেশের অভ্যন্তরীন পরিস্থিতি জটিলাকার ধারণ করেছে। দেশে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠার দাবিতে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ করছেন–আর তাদের প্রতিহত করতে নিরাপত্তা।

বাহিনীকে দমন ক্ষমতা দেওয়া হয়েছে। মিলিটারি জুন্টার বিরুদ্ধে প্রতিবাদকারীরা বিক্ষোভ প্রদর্শন করছেন। তাদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে নিরাপত্তারক্ষীরা–গতকাল গতকাল কমপক্ষে চত্ম জনকে হত্যা করা হয়েছে। দেশ জুড়ে প্রতিবাদকারীদের ওপর নিরাপত্তারক্ষীরা কাঁদানে গ্যাস, রবারের বুলেট, তাজা কার্তুজ ব্যবহার করছে।

স্থানীয় একটি সংস্থা দেশের সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রাখছে। তাদের হিসেবে প্রতিদিনই হতাহতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ১ ফেব্রুয়ারি দেশে সেনা অভুত্থানের ঘটনার পর থেকে ১৮০ জনের মৃত্যু হয়েছে।

গতকাল যাদের হত্যা করা হয়েছে তাদের মধ্যে সেনা-অভুত্থানের বিরুদ্ধে প্রতিবাদকারীরা রয়েছেন। তাদের মধ্যে কয়েকজন নাগরিক ছিলেন, যারা প্রতিবাদ বিক্ষোভে অংশ গ্রহণ করেননি। মধ্য মায়ানমারে বেশির ভাগ মানুষকে হত্যা করা হয়েছে।

ইয়াঙ্গনে তিন জনের মৃত্যু হয়েছে। নিরাপত্তাবাহিনী রাস্তায় এলােপাথারি গুলি চালিয়ে দু’জন বাড়ির মধ্যে থাকা দু’জন মহিলাকে হত্যা করা হয়েছে। রবিবার ৪৪ জন প্রতিবাদকারীকে হত্যা করা হয়েছে।