ক্যাপিটাল বিল্ডিংয়ের হামলাকে ‘দারুন দৃশ্য’ বলে চিনা কমিউনিস্ট পার্টির কটাক্ষ

আমেরিকার ঘটনার ছবি পােস্ট করে তাকে ‘সুন্দর দৃশ্য’ বলে কটাক্ষ করতে ছাড়ল না চিনের কমিউনিস্ট পার্টি।চিনের নিজস্ব সােশ্যাল সাইট প্ল্যাটফর্ম ‘ওয়েইবাে’তে।

Written by SNS Beijing | January 8, 2021 1:27 pm

প্রতিকি ছবি (ফাইল চিত্র: iStock)

ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার ঘটনায় যখন সােচ্চার বিশ্ব। তখন ওই পরিস্থিতিতে চিনের সােশ্যাল মিডিয়ায় কার্যত উল্লাসের ঢেউ চোখে পড়ল। আমেরিকার এদিনের ঘটনার ছবি পােস্ট করে তাকে ‘সুন্দর দৃশ্য’ বলে কটাক্ষ করতে ছাড়ল না চিনের কমিউনিস্ট পার্টি।

টুইটারের মতাে চিনের নিজস্ব সােশ্যাল সাইট প্ল্যাটফর্ম হিসেবে ‘ওয়েইবাে’ রয়েছে। সেখানেই কমিউনিস্ট পার্টির যুব শাখার উল্লাসের ছবি দেখা গেল। এই ঘটনার তুলনা করা হয়। ২০১৯ সালে হংকংয়ের সরকার বিরােধী আন্দোলনকে।

বৃহস্পতিবার সকালে চিন সরকারের ট্যাবলয়েড গ্লোবাল টাইমস’- এও ওই দুই বিক্ষোভের ছবি পাশাপাশি সাজিয়ে মিল খোঁজার চেষ্টা করা হয়। ২০১৯-এর জুন মাসে হংকংয়ের আইন পরিষদ কমপ্লেক্স দখল করে সরকার বিরােধী বিক্ষোভ দেখান হয়েছিল।

সেই সময় আমেরিকার তৎকালীন ‘স্পিকার অফ দ্য হাউস’ ন্যান্সি পালােসি তাকে সুন্দর দৃশ্য বলে কটাক্ষ করেছিলেন। আবার তার পাল্টা জবাব দিল বেজিং। ওই ট্যাবলয়েডে বলা হয়, ‘জানা দরকার, উনি ক্যাপিটল হিলের ঘটনাতেও এমন মন্তব্য করবেন কিনা।

গতকাল ক্যাপিটল বিল্ডিংয়ের ঘটনায় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বাঁধে পুলিশের ওই ঘটনায় বিশ্ব নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিও উদ্বেগ প্রকাশ করেছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডাে এর তীব্র নিন্দা করেছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘটনাটিকে ‘বেদনাদায়ক’ বলেছেন। আর জার্মানির বিদেশমন্ত্রী হেইকো মাস টুইটে আবেদন করে’ গণতন্ত্রের এই অবমাননা বন্ধ হােক আর্জি জানিয়েছেন।