আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স-এর কোপে পড়ল ব্রিটিশ রাজপরিবার, একাধিক পত্রিকায় নকল ছবি প্রকাশ 

Written by SNS March 11, 2024 6:27 pm

উইন্ডসর , ১১ মার্চ – আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স-এর কোপে পড়ল ব্রিটিশ রাজপরিবারও। এআই ব্যবহার করে রাজপ্রাসাদের তরফে নাকি কেট মিডলটন ও তাঁর তিন সন্তানের ছবি প্রকাশ হয়েছে। একাধিক আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত ছবি ঘিরে শোরগোল পড়ে যায়। এর পরই ছবিগুলি তুলে নিতে বাধ্য হয় সংস্থাগুলি।অভিযোগ, ছবিগুলি আসল নয়, এআই-এর কারসাজি। রাজপরিবারই সেই ছবি সংস্থাগুলির হাতে তুলে দিয়েছিল বলে অভিযোগ। এনিয়ে তোলপাড় ব্রিটেন।

১০ তারিখ ব্রিটেনে মাতৃদিবস পালন করা হয়। সেই উপলক্ষে রবিবার কেনসিংটন প্যালেস থেকে কেট মিডলটন ও তিন সন্তান – জর্জ, শার্লট, লুইসের ছবি প্রকাশ করা হয়। সেখানে মাকে ‘হ্যাপি মাদার্স ডে’র শুভেচ্ছা জানিয়েছে ছেলেমেয়েরা। মাস দুয়েক আগে অস্ত্রোপচারের পর বাড়ি ফিরেছেন কেট। আপাতত তিনি বিশ্রামে রয়েছেন। তাই মায়ের প্রতি সন্তানেরা যত্নবান। মাকে আগলে রাখছে  তারা, তা বোঝাতেই ওই ছবি বলে মনে করছেন অনেকে। কিন্তু সেই ছবিতেই কারচুপি ধরা পড়ে।
 
কেট ও তিন সন্তানের ছবি একাধিক বিখ্যাত পত্রিকায় ছাপা হয়। আর তার পর থেকেই বিতর্কের সূত্রপাত। সূত্রের খবর, ছবি খুঁটিয়ে দেখলে দুটি ত্রুটি চোখে পড়ে। প্রথমত কেটের আঙুলে ‘এনগেজমেন্ট রিং’ নেই। দ্বিতীয়ত, রাজকুমারী শার্লটের বাঁ হাতে অসামঞ্জস্য লক্ষ্য করা গেছে। তার পরনের সোয়েটারের সঙ্গে হাতের কোনও মিল নেই।  বলা হচ্ছে, রাজপরিবার আসল ছবি দেয়নি।এআই-এর সাহায্যে ছবি তৈরী করে তা প্রকাশ্যে আনা হয়েছে। তবে এসব বিতর্কের মাঝে এখনও পর্যন্ত নিশ্চুপ কেনসিংটন প্যালেস। রাজপরিবারের তরফে কোন বিবৃতি দেওয়া হয়নি।