মার্কিন সেনাঘাঁটিতে ড্রোন হানা, আকাশপথে পাল্টা হানার পরিকল্পনা বাইডেনের

Written by SNS January 29, 2024 2:16 pm

ওয়াশিংটন, ২৯ জানুয়ারি: মার্কিন সেনা ঘাঁটিতে ড্রোন হামলা। এই হামলায় তিন মার্কিন সেনার মৃত্যু হয়েছে। ঘটনায় জখম হয়েছেন আরও ১২ জন আমেরিকান সেনা জওয়ান। ইরান সমর্থিত গোষ্ঠী এই হামলা চালিয়েছে বলে দাবি করেছে আমেরিকা। গতকাল গভীর রাতে এই হামলা চালায় উত্তর-পূর্ব জর্ডনের মার্কিন সেনা আউটপোস্টে। এবিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনিও এই ঘটনায় ইরান সমর্থিত সংগঠনগুলিকেই দায়ী করেছেন। এবিষয়ে বাইডেন

একটি বিবৃতিও প্রকাশ করেছেন। তিনি একটি রাজনৈতিক প্রচার সভা থেকে সোমবার বলেন, ‘গত রাতটি আমাদের জন্য কঠিন ছিল। আমাদের সেনাঘাঁটিতে হামলা চলেছে। আমরা আমাদের ৩ বীর জওয়ানকে হারিয়েছি। তবে আমরাও হাত গুটিয়ে বসে থাকব না। এর মোক্ষম জবাব দেবই।’ ইতিমধ্যে আমেরিকা ও সহযোগী দেশগুলি এইসব জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে আকাশপথে হামলার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর ভারত মহাসাগর, ভূমধ্য সাগর ও লোহিত সাগরে একের পর এক বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে হুথি জঙ্গি গোষ্ঠী। হামাসের সমর্থনেই এই হামলা চালিয়েছে হুথি গোষ্ঠী। ইরান সমর্থিত হুথি বাহিনীর সেই হামলা আজও অব্যাহত। এই যুদ্ধ শুরু হওয়ার পর জঙ্গি গোষ্ঠীর হানায় আমেরিকান সেনা মৃত্যুর ঘটনা এটাই প্রথম। বিষয়টি নিয়ে সরব হয়েছে আমেরিকার বিরোধী রাজনৈতিক দল রিপাবলিকান পার্টি। তাদের দাবি, ইরানের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নিক বাইডেন প্রশাসন।