বালুচিস্তানে বাস থামিয়ে যাত্রীদের অপহরণ করে জঙ্গি হামলা, মৃত্যু ১১ জনের

Written by SNS April 13, 2024 5:04 pm

Karachi, Pakistan - April 20, 2016: DG Rangers Bilal Akbar talking to media persons during his visit of venue after assassination of police staffs by unidentified gunmen in Orangi Town of Karachi. Seven policemen were martyred when they came under fire from miscreants in Karachi in deadliest ambush of 2016 on law-enforcers. According to sources two police parties were targeted in Bangla Bazar area of Orangi Town where unidentified gunmen on motorbikes fired shots on patrolling vehicles. The policemen were guarding polio teams.

করাচি, ১৩ এপ্রিল – পাকিস্তানের বালুচিস্তানে জঙ্গিদের হামলায় মৃত্যু হল ১১ জনের। শনিবার ভোরে নশকির কাছে জাতীয় সড়কে একটি বাস এবং একটি ছোটো গাড়ি থামিয়ে ১১ জনকে গুলি করে খুন করা হয় বলে জানা গেছে। গুলিতে গুরুতর আহত হন চার জন। অভিযোগের তির স্বাধীন বালুচিস্তান পন্থী সশস্ত্র গোষ্ঠী বালুচ লিবারেশন আর্মি তথা বিএলএ-এর দিকে।

সূত্রের খবর, শুক্রবার প্রথমে কয়েকজন সশস্ত্র জঙ্গি নশকি জেলার জাতীয় সড়কে একটি বাস থামায়। ৯ যাত্রীর মাথায় বন্দুক ঠেকিয়ে তাঁদের অপহরণ করা হয়। পরে পাহাড়ি এলাকায় একটি সেতুর কাছে ৯ জনের দেহ পড়ে থাকতে দেখা যায়।  তাঁদের দেহে গুলি চিহ্ন ছিল। বাসটি কোয়েটা থেকে তাফতানের দিকে যাচ্ছিল, সেই সময় বাসটিকে আটকায় এবং যাত্রীদের অপহরণ করে নিয়ে গিয়ে তাঁদের হত্যা করা হয় বলে অভিযোগ।  
 
অপর একটি ঘটনায় ওই জাতীয় সড়কের উপরেই একটি গাড়িকে লক্ষ্য করে গুলি চালানো হয়। তাতে ২ জন যাত্রীর মৃত্যু হয।  আহত আরও ২ জন।


ঘটনাচক্রে, দু’টি গাড়িই পাক পাঞ্জাব প্রদেশের। একটি চেকপোস্টের কাছে গাড়ি দু’টি থামিয়ে বেছে বেছে পাঞ্জাবিদের খুন করা হয় বলে অভিযোগ। প্রসঙ্গত, বালুচ স্বাধীনতা যোদ্ধাদের মূল অভিযোগ পাঞ্জাবি আধিপত্যের বিরুদ্ধে। কোয়াটা পুলিশের ডেপুটি কমিশনার হাবিবুল্লা মুসাখেল পাক এক  সংবাদমাধ্যমকে বলেন, ‘‘১০-১২ জন বন্দুকধারী নোশকির কাছে সুলতান চরহাইয়ের কাছাকাছি কোয়েটা-তাফতান হাইওয়ে এনএইচ-৪০ অবরোধ করে বাস থেকে যাত্রীদের বেছে বেছে টেনে এনে গুলি করে।’’
 
বালুচিস্তানের মুখ্যমন্ত্রী মীর সরফরাজ বুজটি জানিয়েছেন , নশকি জাতীয় সড়কে ১১ জন মানুষকে হত্যার ঘটনায় যারা জড়িত তাদের কোনভাবেই ছাড়া হবে না। খুব শীঘ্রই তাদের খুঁজে বের করা হবে। তিনি বলেন, বালুচিস্তানের শান্তি বিঘ্নিত করতেই জঙ্গিরা এই কাজ করেছে।