শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচনে জিতে ক্ষমতায় রাজাপক্ষে

নির্বাচন কমিশন জানিয়েছে, গােতাবায়া রাজাপক্ষে পেয়েছেন, ৫২.২৫ শতাংশ ভোট এবং তাঁর প্রতিপক্ষ প্রেমদাসা পেয়েছেন ৪১.৯৯ শতাংশ ভােট।

Written by SNS Colombo | November 18, 2019 3:25 pm

গােতাবায়া রাজাপক্ষে (File Photo: IANS)

শ্রীলঙ্কার ক্ষমতায় ফের রাজাপক্ষে বংশ। টান টান উত্তেজনায় ভরা রাষ্ট্রপতি নির্বাচনে শাসক দলের প্রার্থী সাজিথ প্রেমদাসাকে হারিয়ে শ্রীলঙ্কার তখতে বসলেন সে দেশের বিতর্কিত যুদ্ধকালীন প্রতিরক্ষা সচিব তথা সে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপক্ষের ভাই গােতাবায়া রাজাপক্ষে।

এপ্রিলের সেই রবিবারের স্মৃতি এখনও দগদগে বাসিন্দাদের মনে। লাশ, দেহাংশের স্তূপ রক্তের বন্যায় ভেসেছিল শ্রীলঙ্কা। সন্ত্রাসের সেই অভিজ্ঞতা নিয়ে শনিবার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েছিলেন ভারত মহাসাগরের ছােট্ট দ্বীপরাষ্ট্রের বাসিন্দা। শুরুতেই অবশ্য ছন্দপতন ঘটানাের চেষ্টা করেছিল বন্দুকবাজের দল।

উত্তর-পশ্চিম শ্রীলঙ্কায় মুসলিম ভােটারদের বাসের একটি কনভয়ের ওপর হঠাৎই গুলি চালাতে শুরু করে তারা। হতাহতের ঘটনা না ঘটলেও পুলিশ জানিয়েছে বাসের টায়ার লক্ষ্য করে গুলি চালিয়েছিল বন্দুকবাজরা। রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছিল তার আগে থেকেই।

রবিবার আধিকারিকদের সুত্রে জানা গেছে, প্রেমদাসাকে ১৩ লক্ষ ভােটে হারিয়েছেন গােতাবায়া। নির্বাচন কমিশন জানিয়েছে, তিনি পেয়েছেন, ৫২.২৫ শতাংশ ভোট এবং তাঁর প্রতিপক্ষ প্রেমদাসা পেয়েছেন ৪১.৯৯ শতাংশ ভােট।

গােতাবায়া বর্তমান রাষ্ট্রপতি মৈথ্রিপালা শিরিসেনার উত্তরসুরি হিসাবে রাষ্ট্রপতির আসনে বসবেন পাঁচ বছরের মধ্যে। সমর্থকদের শান্তিপূর্ণভাবে জয়ােল্লাস করার আবেদন জানিয়েছেন ৭০বছরের রাজাপক্ষে। আগামীকাল তিনি শপথ নিতে পারেন বলে মনে করা হচ্ছে। তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।