রাশিয়ার ভ্যাক্সিনে আস্থা নেই, হু’র মতে করোনা নিকেশ অসম্ভব

রাশিয়ার কোভিড ১৯-এর ভ্যাক্সিন আবিষ্কারের ঘোষণা বিশ্বাসযোগ্য নয়। এমনই ইঙ্গিত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

Written by SNS Geneva | August 6, 2020 3:00 pm

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আপতকালীন বিভাগের প্রধান মাইক রায়ান। (File Photo: AFP)

রাশিয়ার কোভিড ১৯-এর ভ্যাক্সিন আবিষ্কারের ঘোষণা বিশ্বাসযোগ্য নয়। এমনই ইঙ্গিত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থার দাবি, অতিমারী নিকেশ করার মতো ওষুধ হয়তো কোনও দিনও খুঁজে পাওয়া যাবে না। বিশ্বজুড়ে কোভিড ১৯-এর শিকার হয়েছেন এখনও পর্যন্ত ১৮১৪০০০-এর বেশি মানুষ। তাদের মধ্যে ইতিমধ্যে মারা গিয়েছেন ৬৮৮০৮০-এর বেশি।

এই অবস্থায় করোনা ভাইরাস নিকেশ করার মতো কোনও মারণাস্ত্র কোনওদিনই পাওয়া যাবে কিনা, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করেছে হু। সেই কারণেই হু-র আশঙ্কা সারা বিশ্বে স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসতে দীর্ঘ সময় লেগে যেতে পারে।

সংক্রমণে লাগাম দিতে ইতিমধ্যেই বিভিন্ন দেশের প্রশাসনের উদ্দেশ্যে কড়া হাতে মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রাখা হাত ধোওয়া ও নিয়মমতো স্বাস্থ্য পরীক্ষা নিরাপত্তাবিধি মেনে চলার আবেদন জানিয়েছেন হু-র ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম এবং সংস্থার আপতকালীন বিভাগের প্রধান মাইক রায়ান।

জেনেভার সদর দফতর থেকে হু-র ডিরেক্টর জেনারেল ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন- বিশ্বজুড়ে বেশ কয়েকটি ভ্যাক্সিন বর্তমানে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে। আমরা আশা করছি, একাধিক ভ্যাক্সিনের সন্ধান পাওয়া যাবে, যা মানুষকে সংক্রমণের হাত থেকে রক্ষা করবে। তবে এই মুহূর্তে আমাদের হাতে কোনও রুপোর বুলেট নেই এবং কখনই তা পাওয়া যাবে বলে মনে হয় না।

এর কয়েক ঘণ্টা আগেই রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানায় রাশিয়ার বারডেস্কো হাসপাতালে স্বেচ্ছাসেবীদের দেহে গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির আবিষ্কৃত ভ্যাক্সিন প্রয়োগ করার পর করোনা ভাইরাসের বিরুদ্ধে উল্লেখযোগ্য প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে দেখা গিয়েছে। সেই সঙ্গে ভ্যাক্সিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায়নি।