ফের বিমান দুর্ঘটনা মায়ানমারে,অল্পের জন্য প্রাণে বাঁচলেন ৮২জন যাত্রী

তিনদিনের মাথায় ভারতের প্রতিবেশী দেশ মায়ানমারে ফের বিমান দুর্ঘটনা। রবিবার মান্দালয় বিমানবন্দরে দুর্ঘটনার কবলে পড়ে মায়ানমার এয়ারলাইনসের একটি বিমান।

Written by SNS May 13, 2019 6:23 pm

দুর্ঘটনা কবলিত বিমান(Photo: IANS)

তিনদিনের মাথায় ভারতের প্রতিবেশী দেশ মায়ানমারে ফের বিমান দুর্ঘটনা। রবিবার মান্দালয় বিমানবন্দরে দুর্ঘটনার কবলে পড়ে মায়ানমার এয়ারলাইনসের একটি বিমান।ল্যান্ডিংয়ের সময় সামনের চাকা না খোলায় মুখ থুবড়ে পড়ে বিমানটি।যদিও এদিন এই দুর্ঘটনায় কোনাে প্রাণহানির ঘটনা ঘটেনি।একটি আন্তর্জাতিক সংবাদসংস্থার খবর অনুসারে রবিবার মােট ৮২জন যাত্রীকে নিয়ে ইয়াঙ্গন থেকে ওড়ে ব্রাজিলের তৈরি এমব্রায়ের ১৯০ এলআর বিমানটি।রানওয়ে স্পর্শ করার সময় হঠাৎই আটকে যায় সামনের চাকা।সে সময় পিছনের চাকার ওপর ভর করে মুখ থুবড়ে পড়ে বিমানটি। রানওয়ের সঙ্গে সংঘর্ষে জেরে আগুনের ফুলকি বেরতে দেখা যায়।বেশ কিছুদুর এগিয়ে শেষ পর্যন্ত বড় কোনাে ক্ষয়ক্ষতি ছাড়াই থেমে যায় বিমানটি।

ল্যান্ডিংয়ের আগেই পাইলট কন্ট্রোল টাওয়ারে যান্ত্রিক গােলযােগের কথা জানিয়েছিলেন বলে জানান মান্দালয় আন্তর্জাতিক বিমানবন্দরের এক মুখপাত্র। ঘটনার বর্ণনায় মায়ানমার এয়ারলাইন্স তাদের ফেসবুক পেজে এক বিবৃতিতে জানায়,চাকাগুলাে খুলতে পাইলট এমার্জেন্সি ব্যাকআপের চেষ্টা করলেও তা ব্যর্থ হয়।এই সময় কন্ট্রোল টাওয়ারের চারপাশে বিমানটি দুবার চক্কর খায়। বিমানের ওজন কমাতে জ্বালানি তেল ফেলে দেন পাইলট।পরে সকাল ৯-০৯তে বিমানটি মাটিতে অবতরণ করে।
সােশ্যাল মিডিয়ায় এক যাত্রীর পােস্ট করা ভিডিও তে দেখা যায় দুর্ঘটনাকবলিত বিমানটি থেকে যাত্রারী নেমে আসছেন।তাদের মধ্যে কাউকেই গুরুতর আহত বলে মনে হয়নি।দুর্ঘটনার পর অন্তত আড়াই ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ ছিল।পরে কয়েকটি ছােট বিমান চলাচল করলেও সন্ধ্যা থেকে আবার পুরােদমে বিমানবন্দরে পরিষেবা শুরু করা হবে বলে বিমানবন্দর সূত্রে জানানাে হয়েছে।উল্লেখ্য গত বুধবার আবহাওয়া খারাপ থাকার কারণে বাংলাদেশ বিমানের একটি বিমান ইয়াঙ্গুন রানওয়েতে আছড়ে পড়েছিল।ড্যাশ-৮ বিমানটি ভেঙে তিন টুকরাে হয়ে গেলে আহত হন পাইলসহ ১৫ জন যাত্রী।