‘অপারেশন লন্ডন ব্রিজ, ফাঁস, রানি দ্বিতীয় এলিজাবেথ প্রয়াত হওয়ার পর তাঁকে ঘিরে পরিকল্পনা

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হলে তাঁর শেষকৃত্যকে ঘিরে কী ধরনের পরিকল্পনা ব্রিটেন কছে, তা ফাঁস করে দিল আমেরিকার সংবাদ সংস্থা ‘পলিটিকো’।

Written by SNS September 6, 2021 10:51 pm

রানি দ্বিতীয় এলিজাবেথ (Photo: IANS)

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হলে তাঁর শেষকৃত্যকে ঘিরে কী ধরনের পরিকল্পনা ব্রিটেন কছে, তা ফাঁসকরে দিল আমেরিকার সংবাদ সংস্থা ‘পলিটিকো’। সংবাদ সংস্থার রিপাের্টে বলা হয়েছে, ব্রিটেন সরকার এই পুরাে পরিকল্পনার নাম দিয়েছে ‘অপারেশন লন্ডন ব্রিজ’।

রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের ইতিহাসে সব থেকে বেশিদিন ধরে দায়িত্ব সামলাচ্ছেন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হলে তার মৃত্যুর ১০ দিন পর তাঁকে কবর দেওয়া হবে বলে রিপাের্টে দাবি করা হয়েছে। তবে তার আগে তার ছেলে তথা উত্তরসুরি যুবরাজ চার্লস ব্রিটেন সফর করবেন।

ব্রিটেনের চারটি দেশে তিনি যাবেন। রানির কফিন ব্রিটেনের সংসদে তিনদিন রাখা হতে পারে। কারণ, রানিকে শ্রদ্ধা জানাতে বহু মানুষ আসবেন। ব্রিটেন সরকার মনে করছে, রানির শেষ যাত্রায় বহু মানুষ অংশ নেবেন। সে কারণে কড়া নিরাপত্তা বলয়ে ঢেকে ফেলা সেন্ট পলস ক্যাথিড্রালে হবে রানির শােকসভার আয়ােজন।

রানির মৃত্যুর দিন জাতীয় শােক ঘােষণা করা হবে ব্রিটেনে। সেই সঙ্গে বেশ কয়েকদিন ধরে চলবে শােকসভা। যদিও আমেরিকার সংবাদ সংস্থার এই দাবি নিয়ে ব্রিটিশ সরকার এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি।