জনসমক্ষে কোভিড টিকা নেবেন ওবামা-বুশ-ক্লিনটন

তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিন্টন সর্বসমক্ষে কোভিড ভ্যাকসিন নেবেন শুধু এটা বােঝাতে যে করােনার টিকা নিরাপদ।

Written by SNS Washington | December 5, 2020 4:58 pm

ওবামা-বুশ-ক্লিনটন (ছবি: SNS Web)

করােনার অতিমারীতে বিশ্ব দুনিয়ার নজর ছিল ভ্যাকসনের দিকে। এখনও যে নেই তা বলা যাবে না। কার ভ্যাকসিন আগে আসছে, কোন ভ্যাকসিন বেশি কার্যকর, দুনিয়ার কৌতুহলী। লােকজন তা গড়গড় করে বলে যাবে। রাশিয়ার গণহারে টিকাদান আগামী সপ্তাহেই শুরু হবে। ব্রিটেনেও তাই, তবে গণহারে নয়। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে কোভিডে গুরুতর অসুস্থদের অসুস্থদের আগে ভ্যাকসিনের ব্যবস্থা করবে ব্রিটেন।

তবে আমেরিকা এখনও টিকাকরণের দিনক্ষণ ঘােষণা না করলেও নতুন বছরের শুরুতে সাধারণ মানুষের মধ্যে গণহারে টিকাদান চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রোজ কোভিডে মৃত্যুমিছিলে অভ্যস্ত হয়ে যাওয়া মার্কিনিরা বাঁচার পরশপাথর খুজতেই ভ্যাকসিন গবেষণার দিকে তাকিয়ে ছিলেন।

কিন্তু সেই ভ্যাকসিন নেওয়ার প্রশ্নে জনমানসে ধন্দ বেড়েছে। আদতে ভ্যাকসিন কার্যকর হবে কিনা, করােনার হাত থেকে রক্ষা পেতে আবার ভ্যাকসিনের জেরে অন্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে কিনা এমন একাধিক প্রশ্ন মার্কিনিদের মনে ঘুরপাক খাচ্ছে। ফলে টিকাদান শুরু হলে বাস্তবে কতজন তা নিতে আগ্রহ দেখাবেন তা নিয়ে মার্কিন সন্দিহান।

এই পরিস্থিতিতে এগিয়ে এসেছেন তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিন্টন সর্বসমক্ষে ক্যামেরার সামনে কোভিড ভ্যাকসিন নেবেন। শুধু মার্কিনিদের এটা বােঝাতে যে করােনার টিকা নিরাপদ, তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে ভ্যাকসিন নিতে দেখলে আম আদমিও ভরসা পাবেন। আত্মবিশ্বাস বাড়বে। তাই সর্বসমক্ষে টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন তিন প্রাক্তন প্রেসিডেন্টই। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি টিকায় একবার অনুমােদন দিলেই আমেরিকায় টিকাদান শুরু হবে। বর্তমান প্রেসিডেন্ট ভ্যাকসিনের ডােজ নেবেন কিনা, সে বিষয়ে কিছু জানা যায়নি।