হাসিতেও এবার নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার, নয়া ফতোয়া কিমের

হাসিই শুধু না, এর আগে পোশাক, চুলের স্টাইল সব নিয়েই দেশবাসীর ওপর ফতোয়া জারি করেছিলেন উত্তর কোরিয়া শাসক কিম জং উন।এবার হাসিতেও নিষেধাজ্ঞা।

Written by SNS Korea | December 18, 2021 10:22 pm

“রামগরুরের ছানা , হাসতে তাদের মানা…।” সুকুমার রায়ের চিরকালীন আপাত-মজার ছড়াটি কিন্তু আজকের দিনেও সমান প্রাসঙ্গিক।

অন্তত বিশ্বের একটি দেশে উত্তর কোরিয়া। কিম জং উনের দেশে এবার হাসিতেও নিষেধাজ্ঞা। উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়ার খবর অনুযায়ী, আগামী ১১ দিন দেশবাসীর হাসতে মানা।

কারণ এই সময় দেশের প্রাক্তন শাসক কিম জং ইলের মৃত্যুবার্ষিকীর শোকজ্ঞাপন চলবে। তাই কেই এই সময় হাসতে পারবেন না। মদ্যপানও করতে পারবেন না। অন্যথা হলে? কে বলতে পারে? “শিব ঠাকুরের আপন দেশে আইনকানুন সর্বনেশে…।”

তার কোপে পড়ে হয়তো মৃত্যুদণ্ডই ভবিতব্য। তাই এই এগারো দিন উত্তর কোরিয়ার মানুষ আক্ষরিত অর্থেই রামগরুরের ছানা।

হাসিই শুধু না, এর আগে পোশাক, চুলের স্টাইল সব নিয়েই দেশবাসীর ওপর ফতোয়া জারি করেছিলেন উত্তর কোরিয়া শাসক কিম জং উন। নিজের ইচ্ছেমতো চুলের ছাঁট বা হেয়ার কালার করতে পারবেন না উত্তর কোরিয়ার জনগণ।

সেই চুলের ছাঁট যদি রাষ্ট্রনেতা কিম জং উনের মতো হয়, তাহলে ষোলো আনা বিপদ। স্টাইল করতে গিয়ে না তার ঠাই হয় কারাগারে। এছাড়া নাকে ফুটো করা নিষিদ্ধ এখানে।

অবিবাহিত মেয়েদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা আরও জটিল ও দীর্ঘ। বিয়ে না হলে লম্বা চুল রাখতে পারবেন না মহিলারা। চুল কেটে ফেলতে হবে। এই তালিকা আরও দীর্ঘ হতে চলছে আগামী ১১ দিন।