৫ বছরের নিচে মাস্ক নয়, হু-এর নতুন নীতি নিয়ে প্রশ্ন

করােনা কালে মাস্ক ব্যবহার নিয়ে নতুন নীতি সামনে আনলাে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক পরার দরকার নেই বলে জানানাে হয়েছে গাইডলাইনে।

Written by SNS New Delhi | December 10, 2020 3:31 pm

প্রতীকী ছবি (Photo: AFP)

করােনা কালে মাস্ক ব্যবহার নিয়ে নতুন নীতি সামনে আনলাে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক পরার দরকার নেই বলে জানানাে হয়েছে গাইডলাইনে। হু-এর বক্তব্যের সঙ্গে অবশ্য পুরােপুরি একমত নন শহরের একাধিক শিশু বিশেষজ্ঞ। 

মাস্ক ব্যবহার নিয়ে হু-এর আগের গাইডলাইন প্রকাশিত হয়েছিল ৫ জুন। গত কয়েক মাসের অভিজ্ঞতর ভিত্তিতে কারা কেমন ধরনের মাস্ক ব্যবহার করবেন তা নিয়ে বিস্তারিত নির্দেশিকা রয়েছে নতুন গাইডলাইনে। স্বাস্থ্যকর্মী, কোমর্বিডিটি যাদের রয়েছে এবং যাঁদের ইমিউনিটি দুর্বল, তারা ছাড়া বাকিদের সাধারণ মাস্কই পরতে বলা হয়েছে। আর হু জানিয়েছে, পাঁচ বছরের কম বয়সীদের মাস্ক ব্যবহার করার কোনও দরকার নেই। 

৬-১১ বছর বয়সী শিশুদের প্রয়ােজন বুঝে এবং অভিভাবকের নজরদারিতে মাস্ক লাগানাের কথা বলা হয়েছে। কেন এমন সিদ্ধান্ত? কতটাই বা যুক্তিসঙ্গত এই সিদ্ধান্ত? শিশুরােগ বিশেষজ্ঞ অগ্নিমিত্রা গিরি সরকার বলেছেন, মাস্ক পরা খুবই প্রয়ােজন। কিন্তু বিধি না মেনে মাস্ক পরলে হিতে বিপরীত হতে পারে।

৫ বছরের নিচের বাচ্চারা অত বিধি মানতে পারে না। মাস্ক ব্যবহারে সমস্যা হলেও সেটা বলতে পারে না। ফলে মাস্কের ভুল ব্যবহারে ওরা সংক্রামিত হতে পারে। ওদের থেকে বড়ির প্রবীণদের মধ্যেও সংক্রমণ ছড়ানাের সম্ভাবনা থাকতে পারে। সম্ভবত এই বিচার করেই পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক পরতে মানা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করােনা সংক্রমণের সম্ভাবনা এবং সংক্রমণে ক্ষতির আশঙ্কা কম থাকায় এরআগে ২ বছরের কম বয়সীদের মাস্ক পরাতে নিষেধ করেছিল হু। যদিও আটলান্টার সেন্টার ফর ডিজি কন্ট্রোল বরাবরই পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক না পরানাের কথাই বলেছে। তবে শিশুরােগ বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, পাঁচ বছরের নিচে শিশুদের মাস্ক একেবারেই না পরানাের কথা বলা ঠিক নয়। ইমিউনিটি কম থাকা বাচ্চাদের মাস্ক না পরাটাও বিপজ্জনক।