বিশ্বযুদ্ধের সংখ্যা ছাপিয়ে করােনায় মৃত ৫ লক্ষেরও বেশি মার্কিন নাগরিক 

করােনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৫ লাখের বেশি মার্কিন নাগরিক, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

Written by SNS Washington | February 25, 2021 7:02 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

করােনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৫ লাখের বেশি মার্কিন নাগরিক, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। আর এই পরিসংখ্যান ছাপিয়ে গিয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ভিয়েতনাম এবং কোরিয়া যুদ্ধে নিহত আমেরিকার মােট সৈনিকের সংখ্যাকে। 

এই মাইল ফলককে ‘ভয়াবহ’ এবং ‘হৃদয়বিদারক’ বলে উল্লেখ করেছেন আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। 

মঙ্গলবার হােয়াইট হাউসে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, জাতি হিসেবে আমরা এই নিষ্ঠুর ভাগ্যকে মেনে নিতে পারিনি। অতিমারির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করছি। তাই দুঃখে মুষরে পড়লে চলবে না। কোভিডে এই বিপুল সংখ্যক মৃতের প্রতি শ্রদ্ধা জানাতে মােমবাতি জ্বালানাে হয় হােয়াইট হাউসে। শােকপালনে আগামী পাঁচ দিন আমেরিকার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন বাইডেন। 

বিশ্বযুদ্ধের তুলনা টেনে বাইডেন বলেন, ‘প্রথম, দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধের মােট মৃত্যুর সংখ্যাকে ছাপিয়ে দিয়েছে এই অতিমরি।’ পাশাপাশি, কোভিডের বিরুদ্ধে লড়াই যে এখনও শেষ হয়নি, সেকথাও স্মরণ করিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট। মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং টিকা দেওয়ার জন্য অনুরােধ করেছেন তিনি। 

উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারিতে মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয় আমেরিকায়। তারপর মাত্র চার মাসের মধ্যেই মৃতের সংখ্যা পৌঁছে যায় এক লাখে। গত সেপ্টেম্বরে সংখ্যা বেড়ে দাঁড়ায় দু’লাখে। দুই থেকে তিন লাখে পৌছতে সময় লাগে মাত্র তিন মাস। এরপর এক মাসে পৌছয় চার লাখে এবং তারপর আরও দু’মাসে মৃত্যুর সংখ্যা পৌঁছয় পাঁচ লাখে। 

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধে মােট চার লক্ষ পাঁচ হাজার মার্কিন সৈনিকের মৃত্যু হয়েছিল। কোরিয়ার যুদ্ধে সেই সংখ্যা ছিল ৫৮ হাজার এবং ভিয়েতনাম যুদ্ধে ৩৬ হাজার।