মালয়েশিয়ার কাছে এবার ‘পলাতক’ জাকির নায়েককে চাইলেন মোদি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহম্মদ মাহখিরের কাছে বিতর্কিত ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েককে ফের প্রত্যার্পণের দাবি জানালেন মােদি।

Written by SNS Moscow | September 6, 2019 4:00 pm

জাকির নায়েক (File Photo: IANS)

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহম্মদ মাহখিরের কাছে বিতর্কিত ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েককে ফের প্রত্যার্পণের দাবি জানালেন মােদি। রাশিয়ায় ইস্টার্ন ইকনমিক সামিটে যােগ দিতে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। সেখানে তিনি অন্যান্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক করছেন।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে তিনি ইতিমধ্যেই দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। সেখানে দু’দেশের বাণিজ্য নিয়ে আলােচনা হয়েছে। বৃহস্পতিবার তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বললেন। সেখানে তিনি ফের ভারত থেকে পালিয়ে যাওয়া বিতর্কিত ইসলাম প্রচারক জাকির নায়েককে ভারতের হাতে তুলে দেওয়ার অনুরােধ জানান মালয়েশিয়ার রাষ্ট্র নায়ককে। এই খবর জানিয়েছেন বিদেশ সচিব বিজয় গােখলে।

তবে মাহথির মােদিকে এই বিষয়ে এখনও পাকা কথা দেননি বলে জানান বিদেশ সচিব। উল্লেখ্য, সন্ত্রাসবাদে মদত ও টাকা তছরুপের দায়ে অভিযুক্ত মুম্বইয়ের ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েক। বাংলাদেশের সন্ত্রাসবাদীরা ২০১৬ সালে জানিয়েছিল জাকিরের ভাষণে অনুপ্রাণিত হয়ে তারা হামলা চালিয়েছিল। তারপর থেকেই আলােচনায় উঠে এসেছিল জাকিরের নাম। তা ছাড়া ইডি তার বিরুদ্ধে টাকা তছরুপের মামলা করেছে।

ওই বছরই ভারত ছেড়ে পালিয়ে গিয়েছিল জাকির। প্রথমে সৌদি পরে মালয়েশিয়ার রাজনৈতিক আশ্রয় নিয়েছিল সে। ৬০ শতাংশ মুসলিম জনসংখ্যার মালয়েশিয়ায় বর্তমানে জাকির নাগরিক। তবে এখন মালয়েশিয়া তার ওপর চটে গিয়েছে। তা ছাড়া মালয়েশিয়ার তিন হিন্দুমন্ত্রী জাকিরকে দেশ থেকে তাড়িয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন মাহথিরের কাছে।

মালয়েশিয়ান হিন্দুরা প্রধানমন্ত্রী মাহথিরের চেয়েও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির প্রতি বেশি আনুগত্য। এমনটা বলে বেশ ফাঁপড়ে পড়ে গিয়েছে জাকির নায়েক। মালয়েশিয়া সরকার তার সেখানে ভাষণ দেওয়া নিষিদ্ধ করেছে। তার ওপরে বিরক্ত মাওথিরও জাকির অবশ্য চাপে পড়ে ক্ষমা চেয়েছে। তবে তাতে একেবারেই খুশি নন সেখানকার হিন্দু মন্ত্রীরা। মুসলিম সংখ্যাগুরুর কথা চিন্তা করে এতসবের পরেও ভারতের হাতে তাকে তুলে দিতে দোনামােনা করছেন মাহথির বলে জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার।