কোমায় কিম জং উন, উত্তর কোরিয়ার দায়িত্ব এবার নিচ্ছেন তাঁর বোন ?

বেশ কয়েকমাস ধরেই অসুস্থতার খবর পাওয়া যাচ্ছিল উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ক কিম জং উনের। সম্প্রতি জানা গিয়েছে কোমায় রয়েছেন তিনি।

Written by SNS Pyongyang | August 25, 2020 5:30 pm

কিম জং উন (File Photo: AFP)

বেশ কয়েকমাস ধরেই অসুস্থতার খবর পাওয়া যাচ্ছিল উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ক কিম জং উনের। সম্প্রতি জানা গিয়েছে কোমায় রয়েছেন তিনি। আর তিনি কোমায় চলে যাওয়ায় উত্তর কোরিয়ার দায়িত্ব নিতে পারেন তার বোন কিম ইয়ো জং।

দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট কিম ডায়ে জুংয়ের এক ঘনিষ্ঠ এই খবর দিয়েছেন বলে দাবি করেছে একাধিক সংবাদপত্র। জানা গিয়েছে কিম ডায়ে জুং-এর ঘনিষ্ঠ দক্ষিণ কোরিয়া প্রশাসনের এক আধিকারিক চ্যাং সং মিন সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন, উত্তর কোরিয়ার নিয়ম হল কোনও নেতা তার জের দায়িত্ব ততক্ষণ অন্য কাউকে দিতে পারেন না যতক্ষণ না তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। বা তাকে সেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। এক্ষত্রে তাহলে কেন দায়িত্ব নিচ্ছেন তাঁর বোন?

দ্য কোরিয়া হেরাল্ড বলেছে, আমাদের কাছে খবর কিম জং উন গভীর কোমায় রয়েছেন। কিন্তু তাঁর জীবন এখনও শেষ হয়নি। এখনও পর্যন্ত উত্তরাধিকার তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়নি। তাই কিম ইয়ো জং’কে সামনে আনা হচ্ছে। কারণ বেশিদিন ধরে শূন্যস্থান ফেলে রাখা যায় না চ্যাং আরও জানিয়েছেন চিনের এক গোপন এবং নির্ভরযোগ্য সূত্র থেকেও তিনি খবর পেয়েছেন কিম জং কোমায় রয়েছেন।

সাউথ কোরিয়ান ডেইলি সূত্রের খবর, সিওলের গুপ্তচর এজেন্সি প্রশাসনিক আধিকারিকদের জানিয়েছেন, উত্তর কোরিয়ায় কিমের একটি নিয়ম নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হয়েছে। সেই নিয়মে কিম ঠিক করেছিলেন, তিনি না থাকলে তাঁর খুব কাছের কয়েকজনের ওপর ভার দেওয়া থাকবে সিদ্ধান্ত নেওয়ার। এই নিয়মে কোনও পরিবর্তন করা যায় কিনা, তাই নিয়েই বৈঠক হয়েছে ওই বৈঠকে।

গত কয়েক মাস ধরে জনসমক্ষে আসেনি উত্তর কোরিয়ায় রাষ্ট্রনায়ক। তাঁর শরীর খারাপের খবর অনেক দিন ধরেই সংবাদমাধ্যমে আলোচনা হচ্ছিল। এমনকী কয়েকবার তাঁর মৃত্যুর খবরও রটে যায়। যদিও তাঁর পরেই ১১ এপ্রিল দলের পলিটব্যুরো বৈঠকে সভাপতিত্ব করতে দেখা যায় কিমকে। তারপরেই ২ মে একটি সার কারখানার উদ্বোধন করতেও এসেছিলেন কিম।