করোনার নিরাপদ ভ্যাক্সিন প্রস্তুত, জুলাইয়ের শেষে হবে ক্লিনিকাল টেস্ট, জানালো রুশ সেনা

রুশ সেনা তথা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করলো, নোভেল করোনাভাইরাসের নিরাপদ ভ্যাক্সিন তৈরি হয়ে গিয়েছে।

Written by SNS Moscow | July 17, 2020 9:10 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

একদিকে যেমন বিশ্বজুড়ে করোনার প্রকোপ বাড়ছে, তেমনই চলছে করোনাকে হারানোর চেষ্টা। দেশে দেশে বিভিন্ন সংস্থা ভ্যাক্সিন তৈরির গবেষণা চালাচ্ছে। দিনরাত এক করে কাজ করে চলেছেন বিজ্ঞানীরা। অনেক ভ্যাক্সিনই ক্লিনিকাল ট্রায়ালের অপেক্ষায়। এরই মধ্যে রুশ সেনা তথা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করলো, নোভেল করোনাভাইরাসের নিরাপদ ভ্যাক্সিন তৈরি হয়ে গিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছেন, ভ্যাক্সিনের এই গবেষণায় দেশের ১৮ জন স্বেচ্ছাসেবাক সামিল হয়েছিলেন। চলছে ক্লিনিকাল পরীক্ষা। সেটাও শেষ হয়ে যাবে এই মাসের মধ্যে। এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষামন্ত্রক বলেছে, ওই ভ্যাক্সিন পরীক্ষায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের করোনাভাইরাসের ক্লিনিকাল পরীক্ষায় শরীরে মারাত্মক ক্ষতিকর কোনও প্রভাব বা স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা তৈরি হয়নি। কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি। ইতিমধ্যেই তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রকের আরও দাবি, ক্লিনিকাল ট্রায়ালের ফল দেখে আমরা জোর দিয়ে বলতে পারছি যে এই ভ্যাক্সিনটি নিরাপদ। এই গবেষণার সঙ্গে যুক্ত এক বিজ্ঞানী বলেছেন, ওই স্বেচ্ছাসেবকরা এখন করোনাভাইরাস থেকে সুরক্ষিত।

মে মাসের দ্বিতীয়ার্ধে রাশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ যখন তুঙ্গে, সে সময়ই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই সেইগু জানিয়েছিলেন দেশের সামরিক গবেষকরা মস্কোর গামেলিয়া ইনস্টিটুটে বিজ্ঞানীদের সঙ্গে একজোটে একটি ভ্যাক্সিন বানাচ্ছেন। এ কথা সের্গেই প্রেসিডেন্ট পুতিনকে জানান। এর পরেই জোর কদমে শুরু হয় গবেষণা। সেইকাজই শেষ পর্যায়ে বলে জানানো হয়েছে।