লন্ডন পুলিশের হেফাজতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা

লন্ডন পুলিশের হেফাজতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা।বৃহস্পতিবার ইকুয়েডর দূতাবাস থেকে তাঁকে গ্রেফতার করে পুলিশ।

Written by SNS London | April 12, 2019 9:00 am

জুলিয়ান অ্যাসেঞ্জ (Photo: WikiMedia/IANS)

উইকিলিক্সের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার করল ব্রিটিশ পুলিশ।বৃহস্পতিবার ইকুয়েডর দূতাবাস থেকে তাঁকে গ্রেফতার করে পুলিশ। অ্যাসাঞ্জ ২০১২ সাল থেকে ইকুয়েডরে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন।

লন্ডন পুলিশ জানিয়েছে,’জুলিয়ান অ্যাসেঞ্জ(৪৭)-কে মেট্রোপলিটান পুলিশ সার্ভিস (এমপিএস) ইকুয়েডর দূতাবাস থেকে গ্রেফতার করেছে।

সূত্রের খবর, ইকুয়েডরের রাজনৈতিক আশ্রয়ে থাকায় অ্যাসাঞ্জকে গ্রেফতার করতে পারছিল না ব্রিটেন।কিন্তু সেই আইনি বাধা তুলে নেয় ইকুয়েডর। তারপরেই অ্যাসাঞ্জকে ডাকা হয় লন্ডনের ইকুয়েডর দূতাবাসে। সেখানেই লন্ডনের মেট্রোপলিটান পুলিশ তাঁকে গ্রেফতার করে।গ্রেফতারের পর সেন্ট্রাল লন্ডন পুলিশ স্টেশনে আনা হয় অ্যাসাঞ্জকে। পরে তাঁঁকে ওয়েস্টমিন্সটার ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়।

উইকিলিক্সের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ জন্মসূত্রে অস্ট্রেলিয়ান। উইকিলিক্সে প্রেসিডেন্ট লেলিন মোরেনোর ব্যক্তিগত জীবন ফাঁস করাকে নিয়ে উত্তাল হয়ে ওঠে গোটা বিশ্ব। তাছাড়া সুইডেনে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠে। সেই অভিযোগে তিনি ব্রিটেন থেকে জামিনও পেয়েছিলেন।

অ্যাসেঞ্জের আশঙ্কা ছিল,তাঁকে সুইডেনে প্রত্যাবর্তন করা হলেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন সেখান থেকে তাঁকে গ্রেফতার করতে পারে। এমনকি উইকিলিক্সের ফাঁস করা গোপন তথ্যের জন্য তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্র কাঠগড়ায় তুলতে পারে।

ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব সাজিদ জাভিদ অ্যাসাঞ্জকে গ্রেফতারে সাহায্য করার জন্য ধন্যবাদ দিয়েছে  ইকুয়েডর দূতাবাসকে। তবে ব্রিটেনের পুলিশ অ্যাসাঞ্জের বিরুদ্ধে চার্জ গঠন করার কথা প্রকাশ্যে স্বীকার করেনি। কিন্তু তাঁর বিরুদ্ধে প্রথম চার্জ গঠন করে ব্রিটিশ পুলিশ ২০০৮ সালে। সেই সময় বলা হয়, অন্য একটি মামলার ভুল সংশোধন করার জন্য ওই নথি আদালতে পেশ করেছে ওরা।

অ্যাসাঞ্জকে গ্রেফতার প্রক্রিয়া শুরু হয়েছে মার্চ মাস থেকেই । সেই সময় থেকে তাঁর সঙ্গে কাউকে দেখা করতে দেওয়া হচ্ছিল না।