পাকিস্তানের ওপরেই ভারত, ৭১ শতাংশের জোটে না সুষম খাবার, উদ্বেগজনক রিপোর্ট রাষ্ট্রপুঞ্জের

রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্টের প্রেক্ষিতে ওয়াকিবহাল মহলের একাংশের মত, মানুষকে পর্যাপ্ত পুষ্টিসম্পন্ন খাবার যে দেওয়া হচ্ছে না, তারই প্রমাণ এই তথ্য।

Written by SNS Pakistan | July 8, 2022 5:28 pm

ভারতের ৯৭ কোটি মানুষ অর্থাৎ মোট জনসংখ্যার প্রায় ৭১ শতাংশ মানুষের জোটে না সুষম খাদ্য।  এই মানুষগুলি শত চেষ্টা করেও নিজেদের জন্য জোগাড় করতে অপরাগ। সম্প্রতি এমনই তথ্য দিল রাষ্ট্রপুঞ্জের ‘খাদ্য ও কৃষি সংস্থা’ (ফাও)। এই রিপোর্ট বলছে, এশিয়া মহাদেশে ৪৩.৫ শতাংশ মানুষ সুষম আহার থেকে বঞ্চিত। সেখানে ভারতের এই পরিসংখ্যান রীতিমতো চিন্তাজনক ।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে বিশ্বব্যাপী ৩০৭ কোটি মানুষের সুষম খাবার জোগাড়ের সামর্থ্য ছিল না। বর্তমানে বিশ্বব্যাপী ৪২ শতাংশ মানুষ স্বাস্থ্যকর খাবার থেকে বঞ্চিত। দেশের নিরিখে সবচেয়ে খারাপ অবস্থা নেপালের। সে দেশের ৮৪ শতাংশ মানুষ স্বাস্থ্যকর খাবার জোগাড় করতে অপরাগ। এর পরে রয়েছে পাকিস্তান (৮৩.৫ শতাংশ), আফ্রিকা (৮০ শতাংশ), বাংলাদেশ (৭৩.৫ শতাংশ) এবং ভারত (৭০.৫ শতাংশ)।

উল্লেখ্য, দেশের প্রায় ৮০ কোটি মানুষ বা প্রায় ৬০ শতাংশ ভারতীয় খাবারের জন্য সরকার প্রদত্ত ভর্তুকিযুক্ত রেশনের উপর নির্ভরশীল। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে বিনামূল্যে পাঁচ কেজি খাদ্য শস্যের একটি বিশেষ মহামারি সহায়তা ছাড়াও উপভোক্তারা প্রতি মাসে পাঁচ কিলোগ্রাম চাল-ডাল ইত্যাদি পান মাত্র ২-৩ টাকায়। রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্টের প্রেক্ষিতে ওয়াকিবহাল মহলের একাংশের মত, মানুষকে পর্যাপ্ত পুষ্টিসম্পন্ন খাবার যে দেওয়া হচ্ছে না, তারই প্রমাণ এই তথ্য।