প্রথম মহিলা হতে পারি, কিন্তু একমাত্র মহিলা হব না: কমলা হ্যারিস

কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ এবং ভারতীয় আমেরিকান মহিলা যিনি আমেরিকার উপরাষ্ট্রপতি পদের দায়িত্ব সামলাবেন।

Written by SNS Washington | November 9, 2020 10:05 am

কমলা হ্যারিস (Photo: Twitter/@KamalaHarris)

আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি হয়ে নতুন ইতিহাস লিখেছেন কমলা হ্যারিস । জয়ের পর বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, আমি প্রথম মহিলা যিনি আমেরিকার উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হয়েছি, তবে প্রথম হলেও আমি একমাত্র মহিলা না। 

প্রসঙ্গত, কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ এবং ভারতীয় আমেরিকান মহিলা যিনি আমেরিকার উপরাষ্ট্রপতি পদের দায়িত্ব সামলাবেন। কমলা হ্যারিসের এই জয় আগামী দিনে আমেরিকার বহু মহিলাদের পথ দেখাবে বলেও মনে করা হচ্ছে। 

কমলা হ্যারিস নিজের বক্তব্যে বলেন, আজ রাত্রে আমাকে যে সমস্ত খুদেরা দেখছে তাদের উদ্দেশ্যে বলছি এই দেশ সম্ভাবনার দেশ। শুধু তাই নয় এদিন বর্ণবিদ্বেষ দূর করার ডাক দিয়েছেন কমলা। জো বাইডেনের জয় প্রসঙ্গে তিনি বলেন, আমেরিকার মানুষ এমন একজনকে রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করেছেন যিনি আমাদের মধ্যে সেরা। 

এছাড়াও প্রচারের সময় বর্ণবৈষম্যের শিকর উপড়ে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। সেই প্রতিশ্রুতি পালন করা হবে বলেও আশ্বাস দিয়েছেন কমলা। অন্যদিকে আমেরিকা পরবর্তী রাষ্ট্রপতি জো বাইডেন জানান, ঐক্য বজায় রাখতে হবে দেশের অভ্যন্তরে। 

এদিন কমলা হ্যারিস নিজের মা শ্যামলা গােপালান হ্যারিসকে শ্রদ্ধা জানিয়ে বলেন, আমার মা হয়তো এই দিনটির কথা কোনদিন ভাবেননি। কিন্তু তিনি বিশ্বাস করতেন আমেরিকাতে এই ধরনের একটি আন্দোলন সম্ভব। ২০০৯ সালে কমলা যখন ১৯ বছরের ছিলেন তখন মৃত্যু হয় তাঁর মায়ের।