হাওয়ায় করোনাভাইরাস উড়ে বেড়ানোর প্রমাণ মিলেছে, স্বীকার করলো হু, হবে স্বাস্থ্যবিধি বদলও

কয়েকদিন আগেই বিশ্বর ৩২টি দেশের ২৯৩ জন বিজ্ঞানী দাবি করেছিলেন, হাওয়ায় ভেসে বেড়াতে পারে করোনাভাইরাস। বিজ্ঞানীদের এই দাবি মেনে নিয়েছে হু।

Written by SNS Geneva | July 9, 2020 3:58 pm

প্রতীকী ছবি (Photo: AFP)

কয়েকদিন আগেই বিশ্বর ৩২টি দেশের ২৯৩ জন বিজ্ঞানী দাবি করেছিলেন, হাওয়ায় ভেসে বেড়াতে পারে করোনাভাইরাস । অতিক্ৰম করতে পারে একটি ঘরের সমান দৈর্ঘ্য। এই দাবি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু’কে তারা পরামর্শ দিয়েছিলেন স্বস্থ্যবিধিতে বদল আনার। বিজ্ঞানীদের এই দাবি মেনে নিয়েছে হু। জানা গিয়েছে স্বাস্থ্যবিধিতে আনা হতে পারে বদলও।

হু’র তরফে জানানো হয়েছে, কয়েকদিনের মধ্যেই নতুন নির্দেশিকা জারি করবে তারা। সেই সঙ্গে গোটা বিশ্বাকে সতর্ক করে দিয়ে তারা জানিয়েছে, এই ভাইরাস এখনও ছড়াচ্ছে। হু’র ডিরেক্টর টেড্রস আধানম জানিয়েছেন, এখনও করোনাভাইরাস কমার কোনও লক্ষ্মণ দেখা যাচ্ছে না। বরং দিন দিন তা বেড়েই চলেছে।

বিশ্বে প্রথম চার লক্ষ আক্রান্ত হতে যেখানে ১২ সপ্তাহ বা তিন মাস সময় লেগেছিল, সেখানে বর্তমানে এক সপ্তাহে চার লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছেন। আধানম বলেন, এখনও সংক্রমণ বাড়ছে। আমরা এখনও এই সংমক্রমণের শিখরে পৌছইনি।

তবে বিশ্বজুড়ে মৃত্যুর হারের সংখ্যা কিছুটা কমেছে। তার কারণ হল বেশ কিছু দেশ মৃত্যুর সংখ্যা কমাতে সক্ষম হয়েছে। কিন্তু এখনও কয়েকটি দেশে তা বেড়ে চলেছে। গোটা বিশ্বকে বন্দি করে ফেলেছে এই ভাইরাস।

গত সোমবার ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী দাবি করেন নভেল করোনাভাইরাসের সূক্ষ্মাতিসূক্ষ্ম জলকনা বেশ কিছুক্ষণ হাওয়ায় ভেসে থাকতে পারে। তাদের কাছে এক একাধিক প্রমাণ রয়েছে। অর্থাৎ হাওয়ায় ভেসে একজনের থেকে আকেজনের দহে সংক্রমিত হতে পারে এই ভাইরাস তাই স্বাস্থ্যবিধি বদল করা উচিত।

হু’কে একটি খোলা চিঠি দিয়ে একথা জানিয়েছিলেন বিজ্ঞানীরা। আগামী সপ্তাহে একটি জার্নালে এই সংক্রান্ত তথ্য কীভাবে তা ছড়ায় সে সম্পর্কে একটি লেখাও প্রকাশিত হবে বলে তারা জানিয়েছিলেন। কীভাবে এই সংক্রমণ থেকে বাঁচা সম্ভব, সে সম্পর্কেও কিছু পরামর্শ থাকবে সেই লেখাটিতে।