করোনা নিয়ে চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু, ফান্ড বন্ধের হুমকি ট্রাম্পের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু’এর বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আনলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর অভিযোগ, চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু।

Written by SNS New York | April 9, 2020 12:30 pm

ডোনাল্ড ট্রাম্প (File Photo: Xinhua/Wang Shen/IANS)

করোনাভাইরাসে প্রবলভাবে কাবু আমেরিকা। আক্রান্ত ও মৃতের সংখ্যা রোজ রেকর্ড ছাড়াচ্ছে। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু’এর বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আনলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর অভিযোগ, চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু। এমনটা চলতে থাকলে আর্থিক সাহায্য বন্ধ করে দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, হু’কে পাঠানো ফান্ড বন্ধ করে দেওয়া হবে। তার কিছু পরেই তিনি বলেন, ‘আমি বলিনি ফান্ড বন্ধ করে দেওয়া হবে। আমি বলেছি আমরা এই ব্যাপারে চিন্তাভাবনা করে দেখব।’

রাষ্ট্রপুঞ্জকে সবথেকে বেশি আর্থিক সাহায্য করে আমেরিকা। ট্রাম্পের অভিযোগ, করোনাভাইরাস নিয়ে চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু। ট্রাম্পের দাবি, চিন থেকেই গোটা বিশ্বে ছড়িয়েছে এই মারণ রোগ। হু আগে থেকে ভাইরাস প্রতিরোধের কোনও পরামর্শও দেয়নি বলে অভিযোগ করেন মার্কিন প্রেসিডেন্ট।

অন্যান্য দেশকে করোনা নিয়ে হু ঠিক তথ্যও দেয়নি বলে অভিযোগ করেন তিনি। হু’এর পরামর্শ না মেনেই তিনি চিনের জন্য আমেরিকার সীমান্ত বন্ধ করে দিয়েছিলেন বলে দাবি করেন ট্রাম্প। আগেও বহুবার করোনার জন্য চিনকে দায়ি করেছেন তিনি। এই নিয়ে তীব্র চাপানউতোর চলেছে আমেরিকা ও চিনের মধ্যে।