সফর শুরুর আগেই মোদি সরকারকে খোঁচা ট্রাম্পের, কটাক্ষ করল কংরেস

২৪ ও ২৫ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। তার সঙ্গে থাকবেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প।

Written by SNS New Delhi | February 20, 2020 12:59 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

‘অতিথি দেব ভব’। সেই দেব-স্তুতিতেই মেতেছে গােটা গুজরাত। মার্কিন প্রেসিডেন্টকে আপ্যায়নে গুজরাটে চলছে যেন যজ্ঞিবাড়ির আয়ােজন। যাতে এতটুকু ত্রুটি না থাকে তার তােড়জোবেড় ব্যস্ত। একদিকে তাঁর জন্যই আহমেদাবাদ জুড়ে সাজো সাজো রব। আর এর মধ্যেই বড়সড় বিস্ফোরণ ঘটালেন খােদ মার্কিন প্রেসিডেন্ট। বন্ধু দেশের প্রতিই বিরূপ মন্তব্য শােনা গেল ট্রাম্পের মুখে।

মার্কিন প্রেসিডেন্টের এক মন্তব্যকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারের প্রতি কালবিলম্ব না করেই কটাক্ষ হেনেছে বিরােধী দল কংগ্রেস। অতিথির এহেন মন্তব্যে স্বভাবতই অস্বস্তিতে সাউথ ব্লক।

২৪ ও ২৫ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। তার সঙ্গে থাকবেন স্ত্রী মেলানিয়া। দুই দেশের সৌহার্দপূর্ণ সম্পর্ক আরও এক ধাপ এগােবে সেই আশায় বুক বাঁধতে শুরু করে দিয়েছিল ভারতের বনিকমহল। কিন্তু ট্রাম্পের এক মন্তব্যে এখন দুই ক্ষমতাশীল দেশের বৈদেশিক সম্পর্ক নিয়েই সৃষ্টি হয়েছে আশঙ্কার মেঘ।

উল্লেখ্য, ট্রাম্পের ভারত সফর কালে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি হওয়ার কথা ছিল। বিশেষত বাণিজ্য ও শুল্ক ব্যবস্থা নিয়েই হত উচ্চ পর্যায়ের আলােচনা। কিন্তু মঙ্গলবার প্রিন্স জর্জ কাউন্টিতে সংবাদমাধ্যমের মুখােমুখি হয়ে ট্রাম্প বলেন, ‘ভারত আমাদের সঙ্গে ভালাে ব্যবহার করছে না।’ তাঁর এক মন্তব্যকে কেন্দ্র করে ট্রাম্প ও মােদির বন্ধুত্বপূর্ণ সম্পর্কেই উঠে যাচ্ছে প্রশ্নচিহ্ন।

উল্লেখ্য, নিঃশুল্কে মার্কিন বাজারে কিছু ভারতীয় পন্য প্রবেশ করতে দেওয়া হবে তা নিয়ে আশাবাদী ছিল বানিজ্য মহল। ভারতীয় ইস্পাত ও অ্যালুমিনিয়াম পন্যের উপর শুল্ক প্রত্যাহার নিয়ে উচ্চ পর্যায়ের আলাপ আলােচনা হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। দুই দেশের মধ্যে বানিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতেই ট্রাম্পের আগেই মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজারের ভারত সফরের কথা ছিল। তবে দুই দেশের সম্পর্ক যে পর্যায়ে পৌছেছে তাতে লাইথিজারের পূর্ব নির্ধারিত সফর অনিশ্চিত। বাণিজ্যচুক্তিও বিশ বাঁও-জলে।

তবে ভারতের সঙ্গে বড় কোনও বানিজ্যচুক্তি না হলেও ভারতের জন্য যে বড় কোনও পরিকল্পনা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের তাও তিনি সাংবাদিক সম্মেলনে জানান। তবে নভেম্বরে নির্বাচনের আগে ধীরে চলাে নীতি নিয়ে এগােতে চাইছেন ট্রাম্প। তিনি বলেন, ভারতের সঙ্গে বাণিজ্যচুক্তি স্বাক্ষরিত হতেই পারে। বড় কিছু ভেবে রেখেছি আমি। তবে তা ভবিষ্যতের জন্য বাঁচিয়ে রেখেছি। তবে এই বড় কিছুটা যে কি? তা খােলসা করতে চাননি মার্কিন প্রেসিডেন্ট। তবে প্রধানমন্ত্রী মােদি যে তার খাস বন্ধুর তালিকায় রয়েছে তাও অবশ্য দরাজ গলায় জানিয়ে দেন ট্রাম্প।

অন্যদিকে ভারত সফরের আগে মার্কিন প্রেসিডেন্টের এহেন মন্তব্যকে অস্ত্র করেই মােদি সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরােধী দল কংগ্রেস। দেশের সম্মানহানিকর মন্তব্য করেছেন ট্রাম্প। এই নিয়ে ভারত সরকারের যথােপযুক্ত জবাব দেওয়া উচিৎ বলেও মােদি সরকারের কোর্টেই বল ঠেলেছেন কংগ্রেসের মুখপাত্র মণিশ তিওয়ারি। গত বেশ কয়েক বছর ধরে ভারত-মার্কিন যে সুস্পৰ্ক সৃষ্টি হয়েছে তা নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

সফরের আগে ট্রাম্পের এই মন্তব্য নিয়ে ভারতের বিদেশমন্ত্রকের সুনির্দিষ্ট প্রত্যুত্তর দেওয়া জরুরি বলেও উল্লেখ করেন তিনি। ‘দ্বিপাক্ষিত চুক্তি’ চুক্তি আদেও কার্যকর হবে কিনা তা নির্ভর করছে ট্রাম্প পুনরায় মার্কিন প্রেসিডেন্ট পদে আসীন হতে পারছেন কিনা তার ওপর। ভরতের সঙ্গে আগামী দিনে বড়সড় চুক্তির স্বপ্ন যে ট্রাম্পের আষাঢ়ে গল্প ঠারেঠোরে বুঝিয়ে দিল বিরােধী দল কংগ্রেস।