রিগিং ও ছাপ্পা ভোট রুখতে প্রতি বুথে এআই-এর সাহায্যে নজরদারি কমিশনের 

Written by SNS May 2, 2024 3:55 pm

দিল্লি, ২ মে – রিগিং ও ছাপ্পা ভোট রুখতে এবার প্রতিটি বুথে এআই অর্থের কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নজরদারি চালাবে নির্বাচন কমিশন।  ১৯ এপ্রিল থেকে শুরু হয়েছে ২০২৪-এর লোকসভা নির্বাচন।  সাত দফা নির্বাচনের ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে দুই দফা ভোট গ্রহণ।  শুধুমাত্র ঝামেলা বা ভিড় সামলানোর জন্য নয় , রিগিং রুখতেও এবার লোকসভা ভোটে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ১০০ শতাংশ নজরদারি চালাবে কমিশন।  

 
লোকসভা ভোটে প্রথম দুই দফাতেও এআই প্রযুক্তির সাহায্য নিয়েছে নির্বাচন কমিশন।  নির্বাচনে মূলত তিনভাবে ব্যবহার করা হচ্ছে কৃত্রি বুদ্ধিমত্তার প্রযুক্তিকে।  কোন বুথে ১৫ জনের বেশি লোক ঢুকলেই অ্যালার্ম দিয়ে সচেতন করছে এআই। বটঠে যদি ক্যামেরার মুখ ঘুরিয়ে দেওয়া হয় কিংবা কোনরকম বাধা আসে , সেক্ষেত্রেও সেই বার্তা পৌঁছে যাচ্ছে নির্বাচন কমিশনের কার্যালয়ে।  শুধু তাই নয়, বুথ সংলগ্ন এলাকায় কোন ঝামেলা-ঝঞ্ঝাট হলেই সঙ্গে সঙ্গে সতর্ক করা হচ্ছে কমিশনকে।  
 
লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট ভোট আগামী ৭ এপ্রিল। ১৩ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মোট ৯৫ টি নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ হবে। এই পর্বে গুজরাট, গোয়া, দাদরা এবং নগর হাভেলি এবং দমন ও দিউ-এর সমস্ত আসন অন্তর্ভুক্ত রয়েছে, পাশাপাশি কর্ণাটক, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশের এবং বাংলার মতো রাজ্যগুলিতে ভোটগ্রহণ হবে। রিগিং রুখতে কৃত্রিম বুদ্ধিমত্তারও সাহায্য নেওয়া হবে বলে কমিশন সূত্রে খবর। সাধারণভাবে সন্ধে ৭ টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। যদি কোন বুথে ৭টার পরেও লোকজন থাকে তবে অ্যালার্ম দিয়ে সজাগ করবে এআই।