বিশ্বজুড়ে টিকাকরণ শুরুর পর কয়েকটি মৃত্যুতে ফের উদ্বেগ

ভ্যাকসিন নেওয়ার পর নরওয়ের দুই স্বাস্থ্যকর্মীর মৃত্যুর ঘটনাতে আশঙ্কিত বিজ্ঞানী ও ডাক্তারা। জানা গিয়েছে ফাইজার ভ্যাকসিন নেওয়ার কয়েকদিনের মধ্যেই তারা মারা গিয়েছেন।

Written by SNS New Delhi | January 7, 2021 1:00 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

বিশ্বের বিভিন্ন জায়গাতে টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। ভারতেও খুব তাড়াতাড়ি টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই পরিস্থিতি আশার আলাে জাগিয়েছে মানুষের মনে। কিন্তু এমত অবস্থাতেই ভ্যাকসিন নেওয়ার পর নরওয়ের দুই স্বাস্থ্যকর্মীর মৃত্যুর ঘটনাতে আশঙ্কিত বিজ্ঞানী ও ডাক্তারা। 

জানা গিয়েছে ফাইজার ভ্যাকসিন নেওয়ার কয়েকদিনের মধ্যেই তারা মারা গিয়েছেন। কয়েকদিন আগেই আবার পর্তুগালেও একই রকমের ঘটনা ঘটেছে। সেখানকার একজন শিশু চিকিৎসক ভ্যাকসিন নেওয়ার দুদিন পরেই মারা গিয়েছেন। কিন্তু ভ্যাকসিন নেওয়ার পর এইভাবে পরপর মৃত্যুর ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে ডাক্তারদের। 

এর আগে অবশ্য ফাইজার ভ্যাকসিনের ট্রায়ালে পার্শ্ব প্রতিক্রিয়ার কথা অনেকেই জানিয়েছিলেন। কিন্তু তা বলে মৃত্যু? নয়ওয়েজিয়ান মেডিসিনস এজেন্সির মেডিকেল ডিরেক্টর স্টেইনার ম্যাডসেন এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আমাদের খতিয়ে দেখতে হবে ভ্যাকসিনের কারণেই কী মৃত্যু হয়েছে? নাকি পুরাে ব্যাপারটাই কাকতলীয়? 

তবে সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, বহু বর্ষীয়ান মানুষ ইতিমধ্যেই ভ্যাকসিনের প্রথম ডােজ নিয়েছেন। যেহেতু, তাদের ক্ষেত্রে তেমন কোনও ঘটনার কথা জানা যায়নি, তাই সম্ভবত, এই দুজনের মৃত্যু কাকতলীয়। 

প্রসঙ্গত, ওই সংস্থার সঙ্গে যৌথভাবে বিষয়টি খতিয়ে দেখছে নরওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ। তবে ফাইজার ভ্যাকসিন নিয়ে এর আগেও বিতর্কে সৃষ্টি হয়েছিল। সংস্থার সিইও অ্যালবার্ট বােরলা জানিয়েছিলেন, ভ্যাকসিন নেওয়ার পর সেই ব্যক্তিদের থেকে করােনা সংক্রমণ অন্যদের মধ্যে ছড়াবেনা, তা নিশ্চিত করে বলা যাচ্ছে। তাঁর করা এমন মন্তব্য নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল। 

এদিকে নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সােলবার্গ রবিবার জানিয়ে দেন, দেশে নতুন করে কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে সংক্রমণ রুখতে। বিশেষ করে রেস্তরাঁ বা বারে মদ সরবরাহ বন্ধ রাখা হচ্ছে। বাড়িতে অতিথি ডেকে পার্টি করা যাবে না বলে জানান তিনি। এমনকি বাইরে থেকে নরওয়েতে ঢুকতে গেলে দেখাতে হচ্ছে কোভিড ১৯ নেগেটিভ সার্টিফিকেট।