চিন, ভারত, রাশিয়া সমুদ্রে ফেলা শিল্পজাত বর্জ্য পরিষ্কার করে না : ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি থেকে সরে দাড়নাের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘকে জানিয়ে দিয়েছে। ভারত সহ বিশ্বের ১৮৮টি দেশ প্যারিস চুক্তি স্বাক্ষর হয়েছে।

Written by SNS New York | November 14, 2019 2:23 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

জলবায়ু পরিবর্তন ভীষণ জটিল একটা ব্যাপার বলে মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প বলেন, ‘কেউ বিশ্বাস করুক বা না করুক– বিভিন্ন দিক থেকে আমি নিজেকে একজন পরিবেশবিদ হিসেবে ভাবি’।

তিনি বলেন, ‘চিন, ভারত ও রাশিয়ার মতাে দেশগুলাে সমুদ্রে ফেলা ছই, শিল্পজাত বর্জ্য পরিষ্কার করার ব্যাপারে কোনও পদক্ষেপ গ্রহণ করছে না। এই সমস্ত বর্জ্য জলের স্রোতে ভেসে লস অ্যাঞ্জেলসের সমুদ্র পৃষ্ঠে ভেসে উঠছে।

ইকনমি ক্লাবে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, ‘যেহেতু আমি নিজেকে একজন পরিবেশবিদ হিসেবে ভাবি, সেহেতু পরিবেশকে বােঝার চেষ্টা করি, বলা ভাল পরিবেশকে বুঝি। কিন্তু আমি এখানে পরিষ্কার বায়ু সেবন করতে চাই, আমি পরিষ্কার জল ও বায়ু চাই’।

তিনি বলেন, আমেরিকা প্যারিস চুক্তির মতাে এক পাক্ষিক, ভয়ঙ্কর, অর্থনীতিগত দিক থেকে অস্পষ্ট একটা চুক্তি থেকে দূরত্ব বজায় রেখেছে। তিন বছরের মধ্যে আপনাদের ব্যবসা বন্ধ করে দিতে হত। ভয়ঙ্কর এই চুক্তির ফলে মার্কিনিদের কর্মসংস্থানের ক্ষতি হত। শুধু তাই নয়, দূষণ সৃষ্টিকারী বিদেশিদের আড়াল করারও পাকাপােক্ত বন্দোবস্ত করা হয়েছিল।

তিনি বলেন, ‘প্যারিস জলবায়ু চুক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ‘বিপর্যয়’ ছিল। কারণ চুক্তি স্বাক্ষর করলে আমেরিকার কয়েকশাে ট্রিলিয়ন ডলার নষ্ট হত– যা কাম্য নয়। চিনকে আগামি এগারাে বছর কিছু বলা যাবে না, রাশিয়া ১৯৯০ সালে ফিরে যাবে। কিন্তু আমরা ভারতকে অর্থ দিতে পারি, কেননা ওরা উন্নয়নশীল দেশ। আমরাও উন্নয়নশীল দেশ’।

প্যারিস চুক্তির সঙ্গে বাণিজ্য নীতির সম্পর্ক তা নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘কেউ আমাকে জলবায়ু নিয়ে জিজ্ঞাসা করলে আমি সবসময় বলি, আমর একটু সমস্যা আছে’।

তিনি বলেন, ‘আমাদের এক খন্ড ভূমি রয়েছে– মার্কিন যুক্তরাষ্ট্র। আপনারা চিন, ভারত, রাশিয়ার মতাে দেশগুলাের সঙ্গে তুলনা করছেন। এশিয়ার ওই দেশগুলি তাদের শিল্পবর্জ্য ও ছাই সমুদ্রে ফেলছে, কিন্তু তা পরিষ্কার করার ক্ষেত্রে কোনও ব্যবস্থা গ্রহণ করছে না। ওই বর্জ্যগুলি ভেসে লস অ্যাঞ্জেলসের সমুদ্র পৃষ্ঠে ভেসে উঠছে। লস অ্যাঞ্জেলসে একাধিক সমস্যা রয়েছে। আপনি দেখছেন এগুলাে ঘটছে, কিন্তু এগুলাে নিয়ে কথা বলছে না। ওরা আমাদের নিয়ে কথা বলতে চায়’।

মার্কিন যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি থেকে সরে দাড়নাের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘকে জানিয়ে দিয়েছে। ভারত সহ বিশ্বের ১৮৮টি দেশ প্যারিস চুক্তি স্বাক্ষর হয়েছে।