বাইডেন ভারতের জন্য বিপজ্জনক: ট্রাম্প-পুত্র

ক্ষমতায় এলে চিনের পাশে দাঁড়াবেন জো বাইডেন, যা ভারতের জন্য বিপজ্জনক। এক অনুষ্ঠানের মঞ্চ থেকে এমনটাই মন্তব্য করলেন ডোনাল্ড ট্রাম্প জুনিয়র।

Written by SNS Washington | October 20, 2020 7:30 pm

ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। (Photo: AFP)

ক্ষমতায় এলে চিনের পাশে দাঁড়াবেন জো বাইডেন, যা ভারতের জন্য বিপজ্জনক। এক অনুষ্ঠানের মঞ্চ থেকে এমনটাই মন্তব্য করলেন ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। দুর্নীতি প্রসঙ্গে তিনি বাইডেনকেও আক্রমণ শনাতে ছাড়েননি।

বাইডেন ও তার পরিবারের দুর্নীতি প্রসঙ্গে জুনিয়র ট্রাম্প ‘লিবেরল প্রিভিলেজ’ নামে একটি বইও লিখেছেন। নিউ ইয়র্কের লং আইল্যান্ডে এক অনুষ্ঠানে বইটি প্রকাশ করা হয়। তিনি আরও বলেন, “চিন যেভাবে শাসাচ্ছে তা আমাদের বুঝতে হবে। আমার মনে হয়, এই পরিস্থিতিটা ইন্দো মার্কিনদের থেকে আর কেউ ভালাে করে বুঝবে না। লাদাখ সীমান্ত নিয়ে চিনের সঙ্গে ভারতের টানাপােড়েনের বিষয়ে তিনি বলেন, ‘নির্বাচনের লড়াইয়ের জন্য বাইডেনের ছেলেকে দেড়শাে কোটি মার্কিন ডলার দিয়েছে চিন। বাইডেনরা ব্যবসায়ী। টাকার জন্য তারা বিক্রিও হতে পারেন। যা ভারতের পক্ষে মােটেই ভালাে নয়।” শুধু চিন নয় রাশিয়ার কাছেও বিক্রি হতে পারেন বলে আশঙ্কা ট্রাম্প পুত্রের।

বাবাকে প্রেসিডেন্ট পদে পুনরায় নির্বাচন করাই তার মূল লক্ষ্য। সেই লক্ষ্যে পৌছতে গেলে ইন্দো-মার্কিনদের বিপুল সমর্থন প্রয়ােজন । ইন্দো-মাকির্নদের প্রশংসায় তিনি বলেন, ‘ট্রাম্প পরিবারের সঙ্গে এই সম্প্রদয়ের ভালো সম্পর্ক রয়েছে। ন্দো-মার্কিনরা যথেষ্ট পরিশ্রমী, পরিবারকেন্দ্রিক ও শিক্ষিত। ‘নরেন্দ্র মোদির প্রসঙ্গে ট্রাম্প পুত্রের বক্তব্য, আমেদাবাদে ট্রাম্প-মােদীর ওই র‍্যালি অভূতপূর্ণ ছিল। তাকে পাশে পেয়ে বাবার উৎসাহ ছিল দেখার মত।’