‘ভারত যে বাংলাদেশের বন্ধু, সেটা এখন বিবেচনা করার সময় এসেছে’

দেড় কোটি ডােজ টিকার জন্য অগ্রিম টাকা দেওয়া হয়েছে। টিকা এসেছে ৭০ লাখ ডােজ। এখনাে ৮০ লাখ ডােজ টিকা সেরাম ইনস্টিটিউট দেয়নি।

Written by Basudeb Dhar Dhaka | April 27, 2021 6:11 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান (পাপন) এমপি বলেছেন, করােনাভাইরাসের দেড় কোটি ডােজ টিকার জন্য ভারতের রােম ইনস্টিটিউটকে টাকা দেওয়া হয়েছে। টাকা নেওয়ার পর টিকা আটকানাের কোনাে অধিকার সেরামের নেই।

আজ শনিবার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করােনার টিকার দ্বিতীয় ডােজ নেওয়ার পর নাজমুল হাসান সাংবাদিকদের কাছে এ কথা বলেন। তিনি বলেন, দেড় কোটি ডােজ টিকার জন্য অগ্রিম টাকা দেওয়া হয়েছে। টিকা এসেছে ৭০ লাখ ডােজ। এখনাে ৮০ লাখ ডােজ টিকা সেরাম ইনস্টিটিউট দেয়নি।

সরকারের উচিত এই টিকার জন্য জোরালােভাবে বলা। বাংলাদেশে সেরাম ইনস্টিটিউটের টিকা আনার ব্যাপারে এজেন্টের কাজ করছে বেক্সিমকো ফার্মা। বেক্সিমকো ফার্মার এমডি নাজমুল হাসান বলেন, সরকার অগ্রিম যে টাকা দিয়েছে, সে অনুযায়ী টিকা দেবে না, তা কোনােভাবে গ্রহণযােগ্য নয়।

সরকারের স্পষ্ট ভাষায় বলা উচিত, অগ্রিম টাকা অনুযায়ী টিকা আমাদের দিতে হবে। দেড় কোটি ভ্যাকসিনের টাকা দিয়েছি। সেটা আটকানাের কোনাে অধিকার সেরামের নেই। পাপন বলেন, ভারত যে বাংলাদেশের বন্ধু, সেটা এখন বিবেচনা করার সময় এসেছে। মিষ্টি কথায় সব চলবে না। ন্যায্য পাওনা বুঝিয়ে দিতে হবে।

উল্লেখ্য, সম্প্রতি সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেছেন, আগামি জুন-জুলাইয়ের আগে তারা টিকা রপ্তানি করতে পারবে না। এদিকে দেশে করােনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে ৮৪ জনের মৃত্যু হয়েছে। আর নতুন রােগী শনাক্ত হয়েছে ২ হাজার ৬৯৭ জন।

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানাে হয়। গত ২৪ ঘণ্টায় (গতকাল সকাল ৮ টা থেকে আজ সকাল ৮ টা পর্যন্ত) নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৫৭১ জনের। নমুনা পরীক্ষা বিবেচনায় রােগী শনাক্তের হার ১৩ দশমিক ১১ শতাংশ।

এ পর্যন্ত দেশে মােট ৭ লাখ ৪২ হাজার ৪০০ জনের করােনায় সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মারা গেছেন ১০ হাজার ৯৫২ জন। মােট সুস্থ হয়েছেন ৬ লাখ ৫৩ হাজার ১৫১ জন। গতকাল করােনায় ৮৮ জনের মৃত্যু হয়েছিল এবং ৩ হাজার ৬২৯ জন নতুন রােগী শনাক্ত হয়েছিল।