দিল্লিতে গণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলাদেশ অংশ নেবে

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ছাব্বিশ জন গর্বিত সৈন্যের একটি দল বিশেষ আইএএফসি ১৭ বিমানে ভারতের উদ্দেশে রওনা হয়েছে।ভারতীয় হাই কমিশন বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছেন।

Written by Basudeb Dhar Dhaka | January 18, 2021 11:52 am

প্রতীকী ছবি (ছবি: IANS)

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২২ জন গর্বিত সৈন্যের একটি দল বিশেষ আইএএফসি ১৭ বিমানে ভারতের উদ্দেশে রওনা হয়েছে। দলটি ছাব্বিশে জানুয়ারি নয়াদিল্লীতে ভারতের গণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

ভারতের ইতিহাসে তৃতীয়বারের মত কোনও বিদেশী সামরিক বাহিনীর দলকে মধ্য দিল্লীর রাজপথে জাতীয় কুচকাওয়াজে অংশ নিতে আমন্ত্রণ জানানাে হয়েছে। এটি বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ, ২০২১ সালে মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্ণ হচ্ছে, যে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ অত্যাচার ও নিপীড়নের কবল থেকে মুক্ত হয়ে একটি স্বাধীন জাতি হিসেবে আত্মপ্রকাশ করেছিল।

৫০ বছর আগে মিত্র ভারতীয় সেনাবাহিনী ও বাংলাদেশের মুক্তিবাহিনী একসঙ্গে লড়াই করেছে, এখন তারা গর্বের সাথে রাজপথে মার্চ করবে। বাংলাদেশ সেনাবাহিনী স্বাধীনতা, ন্যায়বিচার এবং তাদের জনগণের পক্ষে লড়াই করা সাহসী। মুক্তিযােদ্ধাদের উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাবে।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর দলটিতে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক, বাংলাদেশ নৌবাহিনীর নাবিক এবং বাংলাদেশ বিমান বাহিনীর বিমান সেনারা রয়েছেন। বাংলাদেশ কন্টিনজেন্টের বেশিরভাগ সৈন্যই বাংলাদেশ সেনাবাহিনীর সর্বাধিক দক্ষ ইউনিট থেকে আগত, যার মধ্যে রয়েছে ১, ২, ৩, ৪, ৮, ৯, ১০ ও ১১ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট এবং ১ , ২ ও ৩ ফিল্ড আর্টিলারি রেজিমেন্ট, যারা একাত্তরের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ ও বিজয় অর্জনের অনন্য সম্মানে ভূষিত। এই কুচকাওয়াজ ২৬ জানুয়ারি ২০২১ বিশ্বব্যাপী সরাসরি সম্প্রচারিত হবে।