মায়ানমারের ঘটনায় নজর রাখছে বাংলাদেশ, বললেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ

মায়ানমারে সম্প্রতি যে সেনা অভুত্থানের মাধ্যমে ক্ষমতার হাতবদল ঘটে গিয়েছে সেদিকে কড়া নজর রাখছে বাংলাদেশ।

Written by SNS Kolkata | February 7, 2021 12:10 pm

বাংলাদেশের তথ্য মন্ত্রী হাসান মাহমুদ ও এ রাজ্যের বরিষ্ঠ মন্ত্রী সুব্রত মুখােপাধ্যায়। (Photo: Kuntal Chakrabarty/IANS)

মায়ানমারে সম্প্রতি যে সেনা অভুত্থানের মাধ্যমে ক্ষমতার হাতবদল ঘটে গিয়েছে সেদিকে কড়া নজর রাখছে বাংলাদেশ। এদিন কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এক অনুষ্ঠানে একথা বলেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তথ্য মন্ত্রী হাসান মাহমুদ । 

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মায়ানমারের ঘটনার দিকে আমরা নজর রাখছি। তবে আমরা চাই আমাদের প্রতিবেশী সমস্ত দেশই গণতান্ত্রিক মতাদর্শ ও পরিবেশ বজায় রাখুক। 

বঙ্গবন্ধুর প্রথম ব্রিগেড বক্তৃতা দিবস (৬ ফেব্রুয়ারি) উপলক্ষে আয়ােজিত এক অনুষ্ঠানে এই কথা বলেছেন তিনি। অনুষ্ঠানে বাংলাদেশ উপদূতাবাসের বরিষ্ঠ আধিকারিকরা ছাড়াও উপস্থিত ছিলেন এ রাজ্যের বরিষ্ঠ মন্ত্রী সুব্রত মুখােপাধ্যায়। 

বাংলাদেশ স্বাধীন হওয়ার সময় বঙ্গবন্ধু পাকিজানের জেলে আটক ছিলেন। স্বাধীনতার পর তিনি প্রথমবার কলকাতায় এসে বক্তৃতা দেন ব্রিগেডে। বঙ্গবন্ধু ও ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত ইন্দিরা গান্ধির বক্তৃতা শােনার জন্য সেদিনের ব্রিগেড জনসমুদ্রে পরিণত হয়েছিল। 

উল্লেখ্য কলকাতা বিমানবন্দরে সেদিন দিল্লি থেকে প্রথম এসে পৌছেছিলেন ইন্দিরা গান্ধি। তার পরেই আসেন বঙ্গবন্ধু। সেখান থেকে মােহনবাগান মাঠ পর্যন্ত আসার পথে দুজনেই সেদিন দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ ও নেতাজী সুভাষচন্দ্র বসুর মূর্তিতে মাল্যদান করেছিলেন। 

এদিনের অনুষ্ঠানে বিশেষভাবে সম্মানিত করা হয় বাংলাদেশ মুক্তিযুদ্ধের সঙ্গে সরাসরি সম্পৃক্ত থাকা বর্ষীয়ান সাংবাদিক ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের।