ভোটের আগে হিংসায় মদত বিএনপির-র, নির্বাচন কমিশনে আওয়ামী লীগ

Written by SNS January 6, 2024 1:15 pm

ঢাকা, ৬ জানুয়ারি: ৭ জানুয়ারি বাংলাদেশের সাধারণ নির্বাচন। তার আগে একের পর এক ভয়াবহ হিংসার ঘটনা। ট্রেনে আগুন দিয়ে পাঁচটি বগি ঝলসে দিয়েছে দুষ্কৃতীরা। মৃত্যু হয়েছে ৪ জন নিরীহ মানুষের। আগুনে ঝলসে গিয়েছে আরও ৮ জন নিরীহ যাত্রী। তাঁদের অধিকাংশের অবস্থা আশঙ্কাজনক। প্রশাসনিক মহল নিশ্চিত, এটি পরিকল্পিত চক্রান্ত ছাড়া আর কিছুই নয়।

৭ জানুয়ারি ভোট বর্জনের ডাক দিয়ে দেশজুড়ে হরতাল ঘোষণা ডেকেছে প্রধান বিরোধী বিএনপি। তার আগে এইসব ভয়াবহ হিংসার ঘটনা। খুলনার ডুমুরিয়া সহ একাধিক জায়গায় ভোটকেন্দ্রে আগুন। কুমিল্লায় একযোগে চার স্থানে ককটেল বিস্ফোরণ। এই ঘটনাকে নিয়ে দুইয়ে দুইয়ে চার করতে ছাড়েনি সেদেশের শাসক দল আওয়ামী লীগ। ইতিমধ্যে তারা অভিযোগ করেছে, ভোটের আগে হরতাল ডেকে আতঙ্কের পরিবেশ তৈরি করতেই এই হিংসা ছড়াচ্ছে বিএনপি। যাতে সাধারণ মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে।

আজ শনিবার এই অভিযোগ জানিয়ে সেদেশের নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। বিএনপির বিরুদ্ধে অভিযোগ জানাতে নির্বাচন কমিশনে গেছে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। আজ শনিবার সকালে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল আগারগাঁও নির্বাচন কমিশনে গিয়ে অভিযোগ জানায়।

প্রসঙ্গত আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বয়কট করেছে বিএনপি। আওয়ামী লীগের দফতর সম্পাদক বলেন, ‘বাংলাদেশের জনগণের সাংবিধানিক চর্চায় বাধা দেওয়ার ক্ষমতা কারও নেই। আমরা নির্বাচন কমিশনকে এই বিষয়ে অভিযোগ জানিয়েছি। দেশবাসীকে বলব, ষড়যন্ত্র, ভয়ভীতি উপেক্ষা করে যে গণতন্ত্রের উৎসব হবে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যে উৎসবের পরিবেশ বিরাজ করবে, সেখানে সাধারণ জনগণ ভোটকেন্দ্রে আসবেন। তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন।’

আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া আরও বলেন, ‘বিএনপি’র আগুন, সন্ত্রাস ও চলমান নাশকতার প্রতিবাদ জানাতে আমাদের প্রতিনিধি দলটি আজ নির্বাচন কমিশনে যায়। যাঁরা ভোট কেন্দ্রে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে চায়, তাঁদেরকে ভয়-ভীতি দেখানোর উদ্দেশ্যে ককটেল বিস্ফোরণ ও অগ্নিসংযোগ সহ একাধিক সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে কাউকে বাধা দেওয়া যাবে না। কারণ ভোটাধিকার হল একজন নাগরিকের সাংবিধানিক অধিকার। এসব সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে অভিযোগ জানাতে আমরা আজ নির্বাচন কমিশনের দপ্তরে এসেছিলাম।’