করােনা টিকা স্পুটনিক ভি-এর প্রয়ােগে প্রায় ১৪ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই বিরূপ প্রভাব!

বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রাশিয়ায় গত ১১ আগস্ট রেজিস্ট্রেশন হয় স্পুটনিক ভি-এর। ৮ সেপ্টেম্বরেই রাশিয়ার বাজারে চলে আসে রুশ করোনা টিকার প্রথম ব্যাচ।

Written by SNS Moscow | September 21, 2020 2:24 pm

রাশিয়ার করােনা টিকা। (Photo: Xinhua/IANS)

তাড়াহুড়াের খেসারত! বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ বিশ্বের তাবড় বিশেষজ্ঞদের সাবধানবানীকে তুড়ি মেরে উড়িয়ে তড়িঘড়ি করােনার টিকা আনার দৌড়ে সব দেশকে পেছনে ফেলে দিয়েছিল রাশিয়া। তাদের দাবি ছিল, তাদের টিকা স্পুটনিক ভি (মতান্তরে পাঁচ) একেবারেই নিরাপদ।

এমনকি চুড়ান্ত ট্রায়ালের আগেই প্রথম ব্যাচের টিকা বাজারজাত করার প্রক্রিয়া সেরে ফেলেছে তারা। কিন্তু সম্প্রতি সামনে আসতে শুরু করেছে এই রুশ টিকার ট্রায়ালের সাফল্যের বিড়ম্বনা। জানা গিয়েছে, প্রায় ১৪ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই টিকার বিরূপ প্রভাব লক্ষ্য করা গিয়েছে। ফলে স্পুটনিক ভি চিন্তা রক্তচাপ বাড়াচ্ছে প্রশাসন স্বাস্থ্যমন্ত্রকের। 

প্রসঙ্গত, বিশ্বের প্রথম করােনা প্রতিষেধক হিসাবে রাশিয়ায় গত ১১ আগস্ট রেজিস্ট্রেশন হয় স্পুটনিক ভি-এর। এরপরই রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো জানিয়ে দেন, এর প্রথম ব্যাচটি বাজারে ছাড়া হবে সেপ্টেম্বর নাগাদ। সেই অনুযায়ী ৮ সেপ্টেম্বরেই রাশিয়ার বাজারে চলে আসে রুশ করােনা টিকার প্রথম ব্যাচ।

টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে তুমুল বিতর্কের মধ্যেই এই টিকার উৎপাদন শুরু করে দেয় রাশিয়া। যদিও এই টিকার চুড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও চলছে। আর সেই চুড়ান্ত পর্বেই ধাক্কা খেল স্পুটনিক ভি। জানা গিয়েছে, ট্রায়ালে অংশ নেওয়া প্রতি সাত জন স্বেচ্ছাসেবকের মধ্যে এক জনের শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রভাব লক্ষ্য করা গিয়েছে। 

রুশ সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, ৪০ হাজার স্বেচ্ছাসেবকের মধ্যে ৩০০ জনের শরীরে এই টিকা প্রয়ােগ করা হয়েছে। পর্যবেক্ষণে দেখা গিয়েছে, এদের মধ্যে ১৪ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরে টিকা নেওয়ার পর পেশিতে ব্যথা ও শরীরের তাপমাত্রার অস্বাভাকি বৃদ্ধি দেখা গিয়েছে।

যদিও রুশ স্বাস্থ্যমন্ত্রকের বক্তব্য, যে কোনও টিকার ক্ষেত্রে এই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। বিষয়টিকে তারা যথারীতি পাত্তা দিতে নারাজ। জানা গিয়েছে, ২১ দিনের মধ্যে ওই স্বেচ্ছাসেবকদের শরীরে দ্বিতীয় দফায় টিকার পরবর্তী ডােজ প্রয়ােগ করা হবে।