সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে, মৃত্যু জল্পনা উড়িয়ে প্রকাশ্যে ঘােষণা তালিবান শীর্ষ নেতা মােল্লা বরাদরের

এবার প্রকাশ্যে নিজের জীবিত থাকার প্রমাণ দিলেন তালিবান সরকারের উপপ্রধানমন্ত্রী তথা তালিবানের যুগ্ম প্রতিষ্ঠাতা মােল্লা বরাদর।

Written by SNS Kabul | September 18, 2021 7:30 pm

আবদুল গনি বরাদর (Photo:SNS)

আগেই তিনি অডিও বার্তায় জানিয়েছিলেন তার মৃত্যুর খবর ঘিরে এবার প্রকাশ্যে নিজের জীবিত থাকার প্রমাণ দিলেন তালিবান সরকারের উপপ্রধানমন্ত্রী তথা তালিবানের যুগ্ম প্রতিষ্ঠাতা মােল্লা বরাদর। এক আফগান টিভি চ্যানেলকে তিনি সাক্ষাতকার দেন।

সেখানে তিনি বলেন, শত্রুদের সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে। এদিনই তার সাক্ষাতকারটি সম্প্রচারিত হওয়ার কথা। এই সাক্ষাতকারের ছবি তালিবান নেতা আহমাদুল্লা মুত্তার্কি টুইটারে পােস্ট করেছেন। কয়েকদিন আগে রয়ে গিয়েছিল মােল্লা বরাদরের মৃত্যু হয়েছে।

কাবুলে তালিবানের অন্তর্দ্বন্দ্বের ফলে ফলে তার মৃত্যু হয়। কিন্তু অডিও বার্তায় বাদর জানায় তিনি বেঁচে রয়েছেন। কিন্তু, তা নিয়েও জল্পনা থামেনি। কেন তিনি এতদিন গায়েব হয়ে গিয়েছিলেন তা নিয়ে প্রশ্ন উঠেছে?

তবে তার গায়েব ওঠার পিছনে আফগানিস্তানের দখল নিয়ে তালিবান শীর্ষ নেতৃত্বের মধ্যে গােষ্ঠীদ্বন্দ্বের ছাপ রয়েছে বলে জানা যাচ্ছে। আফগানিস্তান পুনর্দখলের কারিগর কে হবেন তা নিয়ে বিতর্ক শুরু হয়। এরমধ্যে একজন মােল্লা বরাদর।

অন্যজন হাক্কানি নেটওয়ার্কের শীর্ষ নেতা ও নতুন সরকারের অন্যতম মন্ত্রী খালিল-উর-রহমান হাক্কানি। এই দু’জনই তালিবানরাই দখলের প্রধান দাবিদার। এই নিয়ে সংঘর্ষ হয় প্রেসিডেন্টের প্রাসাদেই। দুই নেতার গােষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়। সে কারণেই হয়ত মােল্লা ব্রাদর নিজেকে গােপন আস্তানায় লুকিয়ে ফেলেন।