রাশিয়ার পর এবার করোনার টিকা আনছে চিন

রাশিয়ার পর এবার করোনার টিকা আনছে চিন। তিন স্তরের ট্রায়ালের পরে ক্যানসিনো ফার্মাসিউটিক্যাসকে টিকার স্বত্ব দিল চিনের সরকার।

Written by SNS Bejing | August 18, 2020 5:38 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

রাশিয়ার পর এবার করোনা’র টিকা আনছে চিন। তিন স্তরের ট্রায়ালের পরে ক্যানসিনো ফার্মাসিউটিক্যালসকে টিকার স্বত্ব দিল চিনের সরকার।

টিকার দৌড়ে হাড্ডাহাডিড প্রতিযোগিতা সিনেফার্ম ও ক্যানসিনো বায়োফার্মার সিনেফার্মও তিন স্তরের ট্রায়ালে এগিয়ে। অন্যদিকে ক্যাসিনো দেশের বাইরেও টিকার ট্রায়াল চালাচ্ছে। এই মুহূর্তে সৌদি আরবে ক্যানসিনো বায়োফার্মের তৈরি ভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। চিনের সেনা ক্যাম্পেও এই ভ্যাক্সিনের ট্রায়াল চলছে।

চিনের সরকারি মুখপাত্র পিপলস ডেইলি জানিয়েছে, ক্যানসিনো বায়োফার্মের তৈরি ভ্যাক্সিনকে পেটেন্ট দিয়েছে সরকার। খুব তাড়াতাড়ি এই ভ্যাক্সিন চলে আসবে দেশের বাজারে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির মতো ভেক্টর ভ্যাক্সিন তৈরি করছে চিনের ক্যানসিনো। সর্দি-কাশির ভাইরাস অ্যাডেনোভাইরাসের নিষ্ক্রিয় স্ট্রেন থেকে ডিএনএ ভেক্টর ভ্যাক্সিন ক্যানডিডেট ডিজাইন করা হয়েছে। ক্যানসিনোর ভইরোলজিস্টরা জানিয়েছেন, করোনা’র স্পাইক প্রোটিন নিষ্ক্রিয় করে অ্যাডেনোভাইরাসের স্ট্রেনের সঙ্গে মিলিয়ে ভেক্টর ভ্যাক্সিন তৈরি হয়েছে।

যেহেতু অ্যাডেনোভাইরাসের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা সার্স কভ ২ ভাইরাসের মতো নয়, তার ওপর ভাইরাল স্ট্রেনকে আগেই দুর্বল করে ফেলা হয়েছে, তাই এই টিকা শরীরে ঢুকলে কোন ক্ষতিকর প্রভাব পড়বে না। নিষ্ক্রিয় ভাইরাল স্ট্রেন প্রতিলিপ তৈরি করে সংখ্যায় বাড়তে পারবে না। বরং বি কোষকে সক্রিয় করে রক্তরস বা প্লাজমায় অ্যান্টবডি তৈরি করবে।

চিনের সেনা হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়েইবির দাবি, নতুন ভ্যাক্সিন ক্যানডিডেটের তিন স্তরেই ট্রায়ালের ভালো ফল দেখা গিয়েছে। এই ভ্যাক্সিনের প্রভাবে শরীরে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া বা অ্যাডভার্স সাইড এফেক্টস দেখা যায়নি।

প্রথম ও দ্বিতীয় স্তরে যাদের টিকা দেওয়া হয়েছিল তাদের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হয়েছে বলেও দাবি করেন তিনি। সৌদি আরবে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে কয়েক হাজার জনকে ক্যাসিনোর তৈরি টিকা দেওয়া হচ্ছে। রাশিয়া, ব্রাজিল ও চিলিতেও এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে বলে জানা গিয়েছে।