দিল্লির তাবলিগ জামাতে অংশ নেওয়া তিন বাংলাদেশি করোনায় আক্রান্ত

দিল্লির নিজামুদ্দিনে একটি মসজিদে আয়োজিত তাবলিগ জামাতে অংশ নেওয়া তিন বাংলাদেশির দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

Written by Basudeb Dhar Dhaka | April 3, 2020 5:23 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

দিল্লির নিজামুদ্দিনে একটি মসজিদে আয়োজিত তাবলিগ জামাতে অংশ নেওয়া তিন বাংলাদেশির দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার ভারতের হরিয়ানা রাজ্যের পালওয়াল এলাকার একটি গ্রামে তাদের পরীক্ষা করা হয়। পালওয়ালের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ব্রাহম দীপ সিন্ধু এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

এদিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আরও জানিয়েছে যে, প্রাণঘাতী করোনাভাইরাসে গতকাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ৫৩ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এছাড়া বৃটেনে ১১ জন, ইতালিতে ২ জন, কাতারে ২ জন, সৌদি আরবে ২ জন, স্পেনে একজন, সুইডেনে একজন, লিবিয়ায় একজন ও গাম্বিয়ায় একজন বাংলাদেশির মৃত্যু হয়।

মঙ্গলবার বিকেল থেকে বুধবার রাত পর্যন্ত করোনার উপসর্গ জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। করেনাভাইরাসেই তাদের মৃত্যু হয়েছে কিনা তা নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘন্টায় আরও দু’জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬।

গত মাৰ্চে দিল্লির নিজামুদ্দিন মারকাজ মসজিদে মুসলিম ধর্মাবলম্বীদের সংগঠন তাবলিগ জামাতের একটি ধর্মীয় সমাবেশ শুরু হয়। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরগিজস্তানের প্রতিনিধিসহ প্রায় দুই হাজার মানুষ ওই আয়োজনে অংশ নেন। ১৫ মার্চ অনুষ্ঠান শেষ হওয়ার পরও অনেকে সেখানে থেকে যান। এরই মধ্যে ওই আয়োজনে অংশ নেওয়া প্রায় চারশ’জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

নিষেধাজ্ঞা অমান্য করে এই সমাবেশ করায় তাবলিগ জামাতের প্রধান মওলানা সাদ সহ সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ। ডা. সিন্ধু জানান, ১৩-১৫ মার্চ দিল্লির নিজামুদ্দিন মারকাজে তাবলিগ জামাতে অংশ নেওয়া ১০ বাংলাদেশিসহ অনেকের নমুনা সংগ্রহ করা হয়। এদের মধ্যে তিন বাংলাদেশির দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

ডা. সিন্ধু বলেন, আক্রান্ত তিন বাংলাদেশির বয়স ত্রিশের কোটায়। তাদেরকে বেসামরিক হাসপাতালে রাখা হয়েছে। তাবলিগ জামাতে অংশ নেওয়া বাংলাদেশিরা হরিয়ানার পাঁচটি গ্রামের মসজিদে অবস্থান করেছেন। জেলা প্রশাসন ও স্বাস্থ্য টিমের সদস্যরা পাঁচটি গ্রামে যাচ্ছে এবং খুঁজে বের করছেন বাংলাদেশিরা যাদের সংস্পর্শে এসেছিলেন।