পাকিস্তানের বালুচিস্তানে জোড়া বিস্ফোরণে মৃত ২৬, জখম ৩৫

Written by SNS February 7, 2024 5:57 pm

বালুচিস্তান, ৭ ফেব্রুয়ারি: আগামীকাল পাকিস্তানে ভোট। ঠিক সেই ভোটের একদিন আগে আজ বুধবার, দফায় দফায় বিস্ফোরণে কেঁপে উঠল বালুচিস্তান। ঘটনায় কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। আরও প্রায় ৩৫ জন জখম হয়েছেন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন পাকিস্তানে প্রথম বিস্ফোরণটি হয় পিশিনে। এখানকার নির্দল প্রার্থী আসফান্দিয়ার কাকরের নির্বাচনী কার্যালয়ের বাইরে ঘটনাটি ঘটে। খবরে প্রকাশ, কাকর এনএ-২৬৫ সংসদীয় আসন এবং বালুচিস্তানের পিবি-৪৭ ও পিবি-৪৮ বিধানসভা এলাকা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পিশিনের ডেপুটি কমিশনার জুম্মা দাদ খান বলেছেন, এই বিস্ফোরণে কমপক্ষে ১৪ জন নিহত ও আরও ৩০ জন আহত হয়েছেন।

প্রথম বিস্ফোরণের কিছুক্ষণ পরেই কিলা সাইফুল্লাহ এলাকায় দ্বিতীয় বিস্ফোরণটি হয়। শহরের ডেপুটি কমিশনার ইয়াসির বাজাই বলেন, নির্বাচনী অফিসের বাইরে প্রথম বিস্ফোরণে ১২ জনের মৃত্যু হয়েছে। বিস্ফোরণে আহতদের স্থানীয় তেহশিল হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের সার্জন ডাক্তার হাবিব বলেন, বিস্ফোরণে আহতদের দেহ ঝলসে গিয়েছে। তাদের চেনার উপায় নেই। তাদের অবস্থা খুবই আশঙ্কাজনক।

বালুচিস্তান প্রদেশের স্বাস্থ্য সচিব জানিয়েছেন, বিস্ফোরণের পর বালুচিস্তানের রাজধানী শহর কোয়েট্টার হাসপাতালগুলিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আহতদের উপযুক্ত চিকিৎসার জন্য অতিরিক্ত স্বাস্থ্যকর্মীও নিয়োগ করা হয়েছে।

এদিকে পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি এই সন্ত্রাসের তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন,”এই ষড়যন্ত্রে যারা জড়িত, তাদের কঠোর শাস্তির ব্যবস্থা করা উচিত।”

পাকিস্তানের প্রাক্তন পররাষ্ট্রমন্তী বলেন,”নিরপরাধ মানুষকে টার্গেট করা একটি বর্বরোচিত কাজ। ফেডারেল ও বালুচিস্তান সরকারের উচিত দুষ্কৃতীদের সনাক্ত করে বিচারের আওতায় আনা।”