শেষ তিন দফা তিনদিনেই

বাংলায় শেষ তিন দফার ভােট একসঙ্গে করা হবে কিনা,সেই নিয়ে জল্পনা চলছিল।এই বিষয় নিয়ে সমস্ত পর্যবেক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্সও করেন নয়া নির্বাচন কমিশনার।

Written by SNS Kolkata | April 16, 2021 6:51 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনার গ্রাফ উর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে বাংলায় শেষ তিন দফার ভােট একসঙ্গে করা হবে কিনা, সেই নিয়ে জল্পনা চলছিল। আজ এই বিষয় নিয়ে সমস্ত পর্যবেক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্সও করেন নয়া নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র।

এই বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় পশ্চিমবঙ্গে শেষ তিন দফার ভােট একদিনে করা সম্ভব নয়। তাই নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল নির্বাচনের যেমন সুচি ছিল, তেমনভাবেই হবে ভােট।

তিনটি দফার ভােট একসাথে করতে গেলে ১৪০০ কোম্পানি অতিরিক্ত বাহিনী লাগবে বলে জানিয়েছে কমিশন, যা এখন সম্ভব নয় বলেই জানানাে হয়েছে। বলা হয়েছে, ষষ্ঠ দফায় ৯২৪, সপ্তম দফায় ৭৯১ এবং অষ্টম দফায় ৭৪৬ কোম্পানি বাহিনী রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থাৎ তিনটি দফায় মােট ২৪৬১ কোম্পানি বাহিনী লাগবে। এই মুহূর্তে রাজ্যে রয়েছে হাজার ৭১ কোম্পানি বাহিনী। তাই অতিরিক্ত বাহিনী নিয়ে আসা কার্যত অসম্ভব বলেই মনে করছে কমিশন। পুলিশ পর্যবেক্ষক বিবেক দুরে বলেন, বুথে রাজ্যের সশস্ত্র বাহিনী। দিয়ে ভােট করলে বুথ ক্যাপচারিংয়ের ঘটনা ঘটতে পারে।