নীতীশের বাড়তি দায়িত্ব, ‘ইন্ডিয়া’র আহ্বায়ক পদে বিহারের মুখ্যমন্ত্রী ?

Written by Piyali Hazra January 3, 2024 7:37 pm

stones pelted at bihar cm nitish-kumars convoy

দিল্লি, ৩ জানুয়ারী – ‘ইন্ডিয়া’র আহ্বায়ক পদে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে দেখা যেতে পারে। সূত্রের দাবি, ইতিমধ্যেই কংগ্রেসের তরফে এই বিষয়ে সম্মতি মিলেছে। মঙ্গলবার কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে আরজেডি প্রধান লালুপ্রসাদ এবং নীতীশের আলোচনাও হয়েছে। শিবসেনা,ইউবিটি প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন নীতীশ। অন্য দিকে, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি -র নেতা অরবিন্দ কেজরীওয়াল আগেই নীতীশের নামে সম্মতি দিয়েছেন। চলতি সপ্তাহেই  ‘ইন্ডিয়া’র নেতাদের ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে জেডিইউ সূত্রে খবর। সদ্য তাঁর দল জেডিইউ-এর সভাপতি নির্বাচিত হয়েছেন নীতিশ কুমার। 


প্রসঙ্গত, বিজেপির বিরুদ্ধে বিরোধী জোট তৈরি করতে নীতীশই প্রথম উদ্যোগ নেন। গত বছরের শুরুতে প্রথমে দিল্লিতে গিয়ে কংগ্রেস, আম আদমি পার্টি, বাম-সহ বিভিন্ন দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন। কলকাতায় এসে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও কথা বলেন তিনি । গত ২৩ জুন নীতীশের উদ্যোগেই পাটনায় ১৫টি বিজেপি-বিরোধী দলের শীর্ষ নেতা-নেত্রীরা ২০২৪-এর লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে শক্ত জমি তৈরী করতে প্রথম বৈঠক করেছিলেন।
 
নীতীশকে বিরোধী মঞ্চের আহ্বায়কের ভূমিকায় দেখা যেতে পারে এমন জল্পনা চলছিলই। পাটনাতেই ‘ইন্ডিয়া’র প্রথম বৈঠক হয়। এরপর বেঙ্গালুরু, মুম্বই এবং দিল্লিতে ‘ইন্ডিয়া’র বৈঠক হলেও এমন কোনও সিদ্ধান্ত হয়নি। বরং প্রতিটি বৈঠকের পরেই তাঁর ভূমিকা নিয়ে নানা জল্পনা-কল্পনা হয়েছে। এই প্রেক্ষাপটে নীতীশকে ‘ইন্ডিয়া’র আহ্বায়ক পদে দেখা যেতে পারে। তবে  তাঁকে ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ হিসাবে তুলে ধরা হচ্ছে না। ডিসেম্বরে দিল্লির বৈঠকে মমতা-কেজরীওয়ালদের প্রস্তাব কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে নাকচ করার পর এনসিপি প্রধান শরদ পাওয়ারও জানিয়েছেন, বিরোধী জোটে কোনও ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ থাকার দরকার নেই।
 
বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব বুধবার ‘ইন্ডিয়া’র আসন্ন বৈঠকে নীতীশের এই বাড়তি দায়িত্ব বৃদ্ধির ইঙ্গিত দিয়েছেন। সংবাদ সংস্থা পিটিআই-কে তিনি বলেন, ‘‘পরবর্তী বৈঠকে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে।’’ সূত্রের খবর, জোটের আহ্বায়ক হিসাবে সমন্বয় রক্ষার দায়িত্বে থাকবেন নীতীশ কুমার ।