উজ্জয়নের মহাকালেশ্বর মন্দিরে সাড়ম্বরে চলছে শিবরাত্রি উদযাপন

Written by SNS March 8, 2024 12:31 pm

উজ্জয়ন, ৮ মার্চ: মহা শিবরাত্রি উপলক্ষে শুক্রবার সকাল থেকেই উজ্জয়নের মহাকালেশ্বর মন্দিরে পুজো দিচ্ছেন ভক্তরা। মন্দিরে শত শত মানুষ শিবের কাছে প্রার্থনা জানাতে ভিড় জমায়। পুরোহিতরা ভক্তদের সামনে মহাকালের বিশাল ‘ভস্ম আরতি’ পরিবেশন করেন। ভক্তদের স্বাগত জানিয়ে সুন্দর আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছিল মন্দির চত্বর।

তাছাড়া, মহা শিবরাত্রি উপলক্ষে দেশজুড়ে বেশ কয়েকজন স্বনামধন্য শিল্পী তাঁদের শিল্প দিয়ে শিবের প্রতি তাঁদের ভক্তি প্রদর্শন করেন। বিখ্যাত বালি শিল্পী সুদর্শন পট্টনায়েক ওড়িশার পুরীতে ৫০০টি ‘শিবলিঙ্গ’ থেকে ভগবান শিবের একটি বালি ভাস্কর্য তৈরি করেন। প্রয়াগরাজের (ইউপি) অজয় গুপ্ত নামে আরেক বালি শিল্পী বিস্কুট ব্যবহার করে কেদারনাথ মন্দিরের প্রতিরূপ তৈরি করেন। শিল্পী অজয় গুপ্তা, সংবাদ মাধ্যমের সঙ্গে তাঁদের কথোপকথনের সময় বলেন, “আমরা বিস্কুট ব্যবহার করে কেদারনাথ মন্দিরের একটি প্রতিরূপ তৈরি করেছি। গত বছর আমরা ১,১১১টি বিস্কুট দিয়ে একটি শিবলিঙ্গ তৈরি করেছি। তারপরে আমাদের মনে হয়েছিল যে একটি মন্দিরও তৈরি করা উচিত।”

মহা শিবরাত্রি হিন্দু চন্দ্র ক্যালেন্ডার অনুসারে ‘মাঘ’ মাসের অন্ধকার পাক্ষিকের ১৪তম দিনে পালিত হয়। ভগবান শিব ও দেবী পার্বতীর বিবাহের রাতকে চিহ্নিত করে।

মহা শিবরাত্রি ‘শিব’ এবং ‘শক্তি’-র মিলনকে চিহ্নিত করে। সেই রাতটিও উদযাপন করা হয়, যখন ভগবান শিবের মহাজাগতিক ‘তান্ডব’ নৃত্য পরিবেশন করা হয়।
এটি বিশ্বাস করা হয় যে, এই দিনে উত্তর গোলার্ধের নক্ষত্রগুলি একজন ব্যক্তির আধ্যাত্মিক শক্তি বাড়াতে সাহায্য করার জন্য সবচেয়ে অনুকূল অবস্থানে থাকে।