শরীরের মেদ ঝরাতে রোজ খালি পেটে পান করুন এই পানীয়।

Written by SNS June 2, 2023 11:02 am

কলকাতা:- রান্নায় এক চিমটি ধনে গুঁড়ো যেমন  খাবারের স্বাদ বহুগুণ বাড়িয়ে দেয়, তেমনই এতে রয়েছে প্রচুর পুষ্টিগুনও। চিকিৎসকদের মতামত, খালি পেটে রোজ সকালে ধনে ভেজানো জল খেতে পারলে অনেক রোগ নিরাময় হবে এবং ওজনও কমবে। পুষ্টিগুণে ভরপুর এই ধনে বীজে ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন কে, সি, এ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ধনের এই সব গুণই মেটাবলিজম এবং ইমিউনিটি বৃদ্ধিতে সহায়তা করে।

রোজ ধনে ভেজানো জল খেলে শরীরে মেদ ঝরে, হজমশক্তি বাড়ায়, এমনকি কিডনির রোগ ও নিরাময় করে। এ ছাড়া, এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান আর্থ্রাইটিসের সমস্যা থেকেও মুক্তি দেয়। রোজ খালি পেটে এই জল পান করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে এবং ব্রণ ও ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তা ছাড়া, এই পানীয়তে থাকা অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য শরীর থেকে টক্সিন এবং অ্যালার্জেন অপসারণ করতে সহায়তা করে।

পাশাপাশি এই পানীয় বিপাকীয় হারের উন্নতি ঘটায়, যা ওজন কমাতে সাহায্য করে। হার্টের জন্য উপকারী ধনেবীজ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। ধনের জলে থাকা ভিটামিন কে, সি এবং এ চুলের ফলিকল শক্তিশালী করে, চুল ভাঙা, ডগা ফাটা কমায় এবং চুলকে ভালো রাখতে সহায়তা করে।

পদ্ধতি:- ১ টেবিল চামচ Coriander বীজ ১ গ্লাস জলে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে এই মিশ্রণটি একটু ফুটিয়ে ছেঁকে নিন। এতে লেবুর রস এবং মধু মিশিয়ে পান করুন।