লিখতে জানেন না, তাই রাইটারের সাহায্যে বয়ান রেকর্ড করা হচ্ছে অনুব্রতর 

Written by SNS March 9, 2023 4:17 pm

দিল্লি, ৯ মার্চ –  আদালতের নির্দেশে দিল্লিতে ইডি হেফাজতে রয়েছেন অনুব্রত মণ্ডল। সেখানে বুধবার থেকে দফায় দফায় জেরা চলছে বীরভূমের তৃণমূল নেতার । বৃহস্পতিবার ইডির সদর দফতরে যখন গরু পাচার মামলা নিয়ে জেরা চলছে, তখনই বাধল গোল। ইডির কাছে অনুব্রত বলেছেন যে তিনি হিন্দি, ইংরেজি লিখতে পারেন না। এমনকী বাংলা লিখতে পারেন না তিনি।

বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটা থেকে ইডির জেরা শুরু হয়। ইডি সূত্রে খবর, লিখিতভাবে বয়ান রেকর্ড করাই নিয়ম কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। অর্থাৎ যাঁদের বয়ান রেকর্ড করা হচ্ছে তাঁদের ইডি আধিকারিকরা প্রশ্ন লিখে দেন, সেই প্রশ্নের উত্তর লিখিতভাবে দিতে হয় তাঁদের। কিন্তু অনুব্রতর ক্ষেত্রে নিয়ম হল অন্য। পরিস্থিতি বিবেচনা করে ইডি আধিকারিকরা একজন রাইটারের ব্যবস্থা করেন। যিনি অনুব্রতর বয়ান লিখে নিচ্ছেন। অনুব্রত যা বলছেন সেটাই বয়ান আকারে লিখে দিচ্ছেন অন্যজন, খবর ইডি সূত্রে। জেরার শেষে অনুব্রত মণ্ডলকে তাঁর দেওয়া উত্তর পড়ে শোনানো হচ্ছে । তিনি সব ঠিক আছে বলে জানালে সেই কাগজের নীচে সই করানো হচ্ছে অনুব্রতকে দিয়ে।গোটা প্রক্রিয়া ভিডিওগ্রাফি করা হচ্ছে বলেও ইডি সূত্রে দাবি।

ইডি সূত্রে আরও খবর, জেরার সময় একাধিক প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছেন অনুব্রত। তাঁর বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ বারবার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জেরা পর্বে অনুব্রত যে নিজের হাতে লিখতে পারেন না বলে দাবি করেছেন , তাও আদালতে জানানো হবে বলে ইডি সূত্রে খবর।

প্রসঙ্গত, অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়া নিয়ে ঘটনাপ্রবাহ চলছে গত কয়েকদিন ধরে। দিল্লি যাত্রা ঠেকাতে আদালতের দ্বারস্থ হয়েও লাভ হয়নি। আদালতের নির্দেশেই মঙ্গলবার অনুব্রতকে দিল্লি যেতে হয় । মঙ্গলবার দিনভর অনুব্রতকে নিয়ে ছিল নানারকম চাপানউতোর । দিল্লি নিয়ে যাওয়ার পর মধ্যরাতে বিচারকের বাড়িতে নিয়ে যাওয়া হয় তাঁকে। সেখানেই শুনানি চলে। ইডি সূত্রে খবর, শুক্রবার দুপুরে তাঁকে আদালতে হাজিরা করানো হবে। তার আগে বৃহস্পতিবার দিনভর দিল্লির এপিজে আব্দুল কালাম রোডে ইডির সদর দফতরে কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করা হবে। বৃহস্পতিবার সারাদিন অনুব্রতর আইনজীবী উপস্থিত থাকছেন। বিচারকের অনুমোদন নিয়ে একান্তে তাঁর সঙ্গে কথাও বলতে পারবেন অনুব্রত। বীরভূমের তৃণমূল নেতাকে ১০ মার্চ পর্যন্ত ইডি হেফাজত দিয়েছে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত।