মহারাষ্ট্রে ৫ বছর বাদে আবার কৃষকের লং মার্চ

Written by Sunita Das March 16, 2023 3:07 pm

মুম্বাই, ১৬ মার্চ – মহারাষ্ট্রে আবার শুরু হয়েছে কৃষকদের লংমার্চ। নাসিক থেকে মুম্বাই, প্রায় ২০০ কিলোমিটার লং মার্চ ঠিক পাঁচ বছর বাদে আবার শুরু হল। ২০১৮ সালে যেসব দাবি আদায়ের জন্য ৫০ হাজারেরও বেশি কৃষক নাসিক থেকে মুম্বাই গিয়ে তৎকালীন মুখ্যমন্ত্রীর আশ্বাস নিয়ে ঘরে ফিরেছিলেন, এবারের যাত্রা সেই প্রতিশ্রুতি পূরণের দাবিতেই। কৃষকদের অভিযোগ, পাঁচ বছরে মহারাষ্ট্রের সরকার তাঁদের কোনো দাবিই পূরণ করেনি।

পাঁচ বছর আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন বিজেপির সেই সময়কার মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাবিস। তারপর রাজ্যে পালা বদল ঘটেছে দুবার। প্রথমবার শিবসেনা–এনসিপি–কংগ্রেস সরকার, পরে শিবসেনার শিন্ডে গোষ্ঠীর সঙ্গে বিজেপির নতুন জোট সরকার। সেই সময়কার মুখ্যমন্ত্রী এখন উপমুখ্যমন্ত্রী।

কৃষক নেতাদের বক্তব্য, পাঁচ বছর আগে দেওয়া প্রতিশ্রুতি এখন পূরণ করা হোক। রাজ্য সরকার সে সময় দাবি পূরণে নজর না দিয়ে কেন্দ্রের আনা বিতর্কিত তিন কৃষি আইন রূপায়ণে মনোযোগী হয়েছিল। দেশব্যাপী কৃষক বিদ্রোহের মুখে পড়ে তিনটি আইনই সরকারকে প্রত্যাহার করতে হয়েছিল।

এবার সেসব পুরোনো দাবি পূরণের আগে কৃষকেরা চাইছেন, পেঁয়াজের দাম মারাত্মক পড়ে যাওয়ায় যে বিপুল ক্ষতির মুখে নাসিকের কৃষক সমাজ পড়েছেন, তার সুরাহায় কুইন্টালপ্রতি ৬০০ টাকা সহায়তার সিদ্ধান্ত এখনই ঘোষণা করা হোক। নাসিক পেঁয়াজ উৎপাদনে শীর্ষে। দেশের মোট প্রয়োজনের বেশির ভাগই এখানে উৎপন্ন হয়। এই বছর পেঁয়াজের দাম অসম্ভব পড়ে যাওয়ায় কৃষকেরা ক্ষতিগ্রস্ত। রপ্তানি সত্ত্বেও পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। মহারাষ্ট্র সরকার পেঁয়াজ চাষিদের কুইন্টালপ্রতি ৩০০ টাকা সাহায্য দেওয়ার কথা গত সোমবার জানিয়েছে। কৃষকেরা তাতে সন্তুষ্ট নন।