ধাক্কা খেল ‘ইসরাে’ কক্ষপথে পৌঁছল না কৃত্রিম উপগ্রহ

নির্দিষ্ট সময়ে শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয়েছিল কিন্তু লক্ষ্য সফল হয়নি। যান্ত্রিক গােলােযােগের কারণে কক্ষপথে পৌঁছতে পারল না ইসরাের কৃত্রিম উপগ্রহ।

Written by SNS Delhi | August 13, 2021 3:45 pm

ইসরাের বিজ্ঞানীরা (Photo: IANS)

নির্দিষ্ট সময়ে শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয়েছিল কিন্তু লক্ষ্য সফল হয়নি। যান্ত্রিক গােলােযােগের কারণে কক্ষপথে পৌঁছতে পারল না ইসরাের কৃত্রিম উপগ্রহ। বৃহস্পতিবার সাতসকালে এই খবর টুইট করে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরাে।

বৃহস্পতিবার ভাের ৫ টা ৪৩ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ইওএস -০৩ নামের একটি উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। পৃথিবীর কক্ষপথে জিএসএলভিএফ -১০ রকেটের মাধ্যমে এই উপগ্রহকে স্থাপন করাই ছিল ইসরাের লক্ষ্য।

উৎক্ষেপণও সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফল ভাবে হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত লক্ষ্যভ্রষ্ট হয়। উৎক্ষেপণের ঘণ্টাখানের পরে টুইট করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানায়, ক্রায়ােজেনিক পর্যায়ে পৌঁছতে পারেনি উপগ্রহ।

তার আগেই গােলােযােগ দেখা দেয়। যার জন্য এই অভিযান সফল হল না। প্রাকৃতিক দুর্যোগের উপর নজর রাখার জন্য এই উপগ্রহকে স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছিল। ঘূর্ণিঝড়, মেঘভাঙা বৃষ্টি, সুনামি, বন্যার মতাে বিভিন্ন প্রাকৃতিক দুযাের্গের আগাম খবর ভালােভাবে পাওয়ার জন্য এই কৃত্রিম উপগ্রহটি স্থাপন করার চেষ্টা হয়েছিল।