আমরা অশ্বিন ও জাদেজাকে দল থেকে সরাইনি, শুধু সুযোগের সদ্বব্যবহার করেছি : কুলদীপ যাদব

আমরা কারোকেই দল থেকে সরিয়ে নিইনি শুধু যে সুযোগ পেয়েছিলাম তার সদ্বব্যবহার করেছি। যাজুবেন্দ্র চাহাল এবং তার পারফরমেন্সই কার্যত প্রবীণ স্পিনার রবিচন্দন অশ্বিনের জন্য একদিনের ম্যাচের দরজা বন্ধ করে দিয়েছে, এই প্রশ্নের জবাবে ভারতের চায়নাম্যান বোলার কুলদীপ যাদব সোমবার একথা বলেছেন।রিষ্ট স্পিনার জুড়ি চাহাল এবং কুলদীপ ভারতের একদিনের ম্যাচের দলে এখন নিয়মিত সুযোগ পাচ্ছেন। তারফলে ফিঙ্গার স্পিনার অশ্বিন সাইড লাইনে চলে গিয়েছেন এবং রবীন্দ্র জাদেজাকে তৃতীয় বিশেষজ্ঞ স্পিনারের স্থানে নামিয়ে এনেছে।

Written by SNS March 5, 2019 11:44 am

কুলদীপ যাদব

নাগপুর, ৪ মার্চ – আমরা কারোকেই দল থেকে সরিয়ে নিইনি শুধু যে সুযোগ পেয়েছিলাম তার সদ্বব্যবহার করেছি। যাজুবেন্দ্র চাহাল এবং তার পারফরমেন্সই কার্যত প্রবীণ স্পিনার রবিচন্দন অশ্বিনের জন্য একদিনের ম্যাচের দরজা বন্ধ করে দিয়েছে, এই প্রশ্নের জবাবে ভারতের চায়নাম্যান বোলার কুলদীপ যাদব সোমবার একথা বলেছেন। রিষ্ট স্পিনার জুড়ি চাহাল এবং কুলদীপ ভারতের একদিনের ম্যাচের দলে এখন নিয়মিত সুযোগ পাচ্ছেন। তারফলে ফিঙ্গার স্পিনার অশ্বিন সাইড লাইনে চলে গিয়েছেন এবং রবীন্দ্র জাদেজাকে তৃতীয় বিশেষজ্ঞ স্পিনারের স্থানে নামিয়ে এনেছে। মঙ্গলবার ভারত ও অস্ট্রেলিয়ার দ্বিতীয় একদিনের ম্যাচের আগে সোমবার কুলদীপ যাদব সাংবাদিকদের মুখমুখি হয়েছিলেন। তিনি তীব্র প্রতিবাদ করে জানিয়েছেন, যে তারা কাউকে দল থেকে সরিয়ে দেননি। অশ্বিন ও জাদেজা সবসময়ই ভারতের হয়ে টেস্ট ম্যাচে ভাল বোলিং করে থাকেন। তারা এখনও খেলছেন। কুলদীপ বলেছেন, আমরা ওদের দু’জনের কাছ থেকে অনেক কিছু শিখেছি। ওদের অভিজ্ঞতাও প্রচুর। যখন আমি টেস্ট দলে ছিলাম তখন ওদের কাছ থেকে অনেক কিছু শিখতে পেরেছি। তবে যখনই আমরা সুযোগ পেয়েছি আমরা দলের জন্য ভাল পারফর্ম করেছি যা দিয়ে ভারত ম্যাচ জিতেছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে কুলদীপ যাদব ভাল বোলিং করেছেন এবং দুটি উইকেট নিয়েছেন যেখানে রবীন্দ্র জাদেজা রান কম দিলেও কোনও উইকেট পাননি। কুলদীপ বলেছেন, ভারতীয় দলে সব স্পিনারই ভাল বোলিং করছে এটা আনন্দের কথা। সত্যি কথা বলতে কি আমি, চাহাল এবং জাদেজা সত্যিই ভাল খেলছি। তাই উদ্বেগের কোনও কারণ নেই আমার ম্যাচ ধরে ধরে ফোকাস করে এগোচ্ছি। কুলদীপ যাদবকে প্রশ্ন করা হয়েছিল কোনও ব্যাটসম্যানকে বল করার সময় তিনি চাপের মধ্যে পড়েন কিনা, কুলদীপ বলেছেন, সত্যি কথা বলতে কি আমার ওপর কোনও চাপই আসে না। মাত্র কয়েকজন ক্রিকেটার আছেন যারা আমার বল ভাল খেলতে পারেন। আমিও ব্যাটসম্যানের হাতে প্রহৃত হওয়া থেকে ভয় পাই না। কুলদীপ জানিয়েছেন, অস্ট্রেলিয়ার শন মার্স তার বল সত্যিই ভাল খেলেন। কারণ স্পিন বোলিংয়ে মার্স একজন ভাল খেলোয়াড়। তবে মার্সের ব্যাটিং গভীরভাবে লক্ষ্য করার পর আমি দেখেছি অনেক বলই মার্স ফ্রান্টফুটে খেলেন। যা থেকে ভাল রানও পেয়ে যান। তবে আমার কাছে গুরুত্বপূর্ণ যেটা তাহল পরের ম্যাচে অর্থাৎ মঙ্গলবার মার্স খেললে তার বিরুদ্ধে কিভাবে বল করবো।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইতিমধ্যেই বারোটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে নিয়েছেন কুলদীপ। তাই অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ নিয়ে তার একটা মোটামুটি ধারণা আছে। তিনি বলেছেন, দুবছর হল আমি আন্তর্জাতিক ক্রিকেট খেলছি। এখনকার দিনে ভিডিও দেখে বিশ্লেষণের মাধ্যমে আগে থেকে জেনে নেওয়া যায়। কুলদীপ এখন ব্যাটিংয়ের দিকেও নজর দিয়েছেন। বলেছেন, একদিনের ম্যাচ অথবা টেস্ট ক্রিকেট, আমি বাতিংয়ে ফোকাস করতে চাইছি। প্রতিবার নেটে কুড়ি মিনিট ব্যাটিং প্রাকটিস করি কারণ একদিনের ম্যাচে অনেক সময় শেষ মুহূর্তে ব্যাটিংটাই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।