বিশ্বকাপ অভিযানের শুরুতে খোঁচা খাওয়া প্রােটিয়াসদের চ্যালেঞ্জ সামলাতে প্রস্তুত বিরাটরা

অবশেষে প্রতীক্ষার অবসান হল। বুধবার প্রােটিয়াসদের বিরুদ্ধে চলতি বিশ্বকাপের আসরে শেষ দল ভারত এবারে নিজেদের অভিযান শুরু করতে চলেছে।

Written by SNS Southampton | June 5, 2019 5:02 pm

দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে ম্যাচের আগে ভারতীয় ক্রিকেট দল (Photo: Surjeet Yadav/IANS)

অবশেষে প্রতীক্ষার অবসান হল। বুধবার প্রােটিয়াসদের বিরুদ্ধে চলতি বিশ্বকাপের আসরে শেষ দল ভারত এবারে নিজেদের অভিযান শুরু করতে চলেছে। যেখানে বাকি দলগুলাে দুটি-তিনটি করে ম্যাচ খেলে ফেলেছে সেখানে ভারত আজই তাদের বিশ্বকাপের অভিযানে নামছে।

বলে রাখা ভালাে, প্রােটিয়াসরা আজ তাদের রাউন্ড রবিন লিগের তৃতীয় ম্যাচে খেলতে নামছে ভারতের বিরুদ্ধে। ভারতের মতন শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে নামার আগে বড় সড় ধাক্কা খেতে হয়েছে প্রােটিয়াস শিবিরকে। একে তাে পর পর দুটি ম্যাচে হার, তার উপর ডেল স্টেইনের বিশ্বকাপ প্রতিযােগিতা থেকে ছিটকে যাওয়া ছাড়া হ্যামস্ট্রিংয়ে আঘাতের জন্য প্রায় দশ দিন মাঠের বাইরে থাকতে হবে লুঙ্গি এনগিডিকে।

যেখানে প্রোটিয়াস শিবিরের সকলে আশা করেছিলেন ভারতের বিরুদ্ধে ম্যাচে পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামবে সেখানে পুরােপুরি পরিকল্পনা বাঞ্চাল হয়ে গেল। দলের তারকা বােলাররা একের পর এক বাদ পড়ায় ভারতীয় ব্যাটিং লাইনআপকে থামানাের জন্য পুরাে দায়িত্বটা পালন করতে হবে এবারে কিসাগাে রাবাডাকে।

এদিকে যতই প্রােটিয়াস দলের তারকা বােলাররা বাদের তালিকায় পড়ে যাক না কেন, ভারতের চিন্তা দূর হচ্ছে না। কারণ খোঁচা খাওয়া প্রােটিয়াসরা প্রথম জয় পাওয়ার জন্য তাদের নিজেদের সেরাটা উজাড় করে দেবে আজকের ম্যাচে সেটা আগাম নিশ্চিতভাবে বলে দেওয়া যায়। সেক্ষেত্রে বিশ্বকাপের অভিযানের শুরুতে ভারতীয় দলকে কঠিন চ্যালেঞ্জের মুখে যে পড়তে হবে সেটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।

কঠিন চ্যালেঞ্জের মুখােমুখি হওয়ার আগে পুরাে দস্তুর প্রস্তুতি নিয়ে নিয়েছে ভারতীয় ক্রিকেটাররা। তবে পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বকাপের আসরে ভারতের থেকে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা দল। আপাতত দুই দল একে অপরের মুখােমুখি হয়েছে চারবার। কিন্তু চারবারের সাক্ষাতকারের মধ্যে ভারত হেরেছে তিনবার, এবং জিতেছে একবার।

বলে রাখা ভালাে, ঘরের মাঠে ২০১১ সালে যে বছর চ্যাম্পিয়ন হয়েছিল ভারত সেবারও প্রােটিয়াসদের কাছে হারের মুখে পড়তে হয়েছিল। কিন্তু শেষবার মেলবাের্নে চার বছর আগে প্রােটিয়াসদের বিরুদ্ধে ১৩০ রানে জয় তুলে নিয়েছিল ভারত। সেই ম্যাচে শতরান করেছিলেন শিখর ধাওয়ান।

যাইহােক এর মাঝে চার বছর গড়িয়ে গিয়েছে। অনেক কিছু পরিবর্তন এসেছে। তাই নতুনভাবে ভারতীয় দল নতুন কিছু করে দেখাতে চাইছে। গতবারের দলের থেকে তেমন কোনও আলাদা কিছু নেই দলের মধ্যে। শুধু যা ভারতীয় দলের পেস বােলিংকে শক্তিশালী করার জন্য যােগ দিয়েছেন জসপ্রীত বুমরা। নিজের যােগ্যতা দেখিয়ে এক নম্বর বােলার এখন বুমরা। ভারতীয় দলের ওপেনার হিসাবে রােহিত-শিখর ধাওয়ানের উপর চাপ থাকবে আলাদা। তা দু’জন দলকে কতটা ভালাে করে শুরু করে দিতে পারেন সেটাই দেখার বিষয়

প্রস্তুতি ম্যাচে ভারতীয় ওপেনাররা প্রত্যাশামতন রান পাননি। সেখানে লােকেশ রাহুল কাজের কাজটা করে দেখিয়ে দলের চার নম্বর জায়গাটা পাকাপাকি করে ফেলেছেন। তবে, ভারতীয় টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে পরিবেশ ও পরিস্থিতির কথা মাথায় রেখে কেদার বা বিজয়কে দলে নেওয়া হতে পারে।

সাধারণতভাবে ভারতীয় দলের শুরুতে থাকছেন রােহিত-ধাওয়ান-বিরাট লােকেশ রাহুল-ধােনি-পান্ডিয়া। তবে কেদার ও বিজয়ের মধ্যে কাকে খেলানাে হবে সেটাই দেখার।

এদিকে বােলিং ইউনিটে বুমরা-সামি-ভুবি থাকছেন তবে স্পিনার হিসাবে কুলদীপ নাকি চাহালকে খেলানাে হয় সেটাই দেখার। পাশাপাশি বলে রাখা ভালাে, প্রােটিয়াসদের বিরুদ্ধে খেলতে নামার আগে মঙ্গলবার জোরদার অনুশীলন সেরে নেয় ভারতীয় ক্রিকেটাররা।

নিজেদের বিশ্বকাপের যাত্রার শুরুতে কোনও বিপদের মুখে পড়তে চায় না এবারের বিশ্বকাপের আসরে খেলতে নামা অন্যতম ফেভারিট দল হিসাবে পরিচিতি লাভ করা বিরাট অ্যান্ড কোম্পানি। তাই তাে কোহলি প্র্যাকটিসের আগে দলের খেলােয়াড়দের নিয়ে একপ্রস্থ আলােচনা যেমন সেরে নিলেন ঠিক তেমনই কোচ রবি শাস্ত্রীও দলের ক্রিকেটারদের কোথায় কোথায় ভুলত্রুটি রয়েছে সেগুলাে পুরােপুরি শুধরে দিয়ে একটা কথাই মাথায় রাখতে বলেন তােমরা ভালাে খেলছ , ভালাে খেলব এটা আমার বিশ্বাস। তাই বিশ্বকাপের আসর বলে আলাদা কোনও বাড়তি চাপ নিতে হবে না। শুধ নিজেদের সেরা খেলাটা মেলে ধর তা হলেই কাজের কাজটা হয়ে যাবে।