রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার এর নতুন নামকরণ করল কেন্দ্রীয় সরকার

‘রাজীব গান্ধী খেলরত্ন’ পুরস্কারের নাম বদলে দিল কেন্দ্রীয় সরকার। নতুন নামকরণ করা হয়েছে ‘মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার’।

Written by SNS Delhi | August 8, 2021 1:04 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo:SNS)

পাল্টে গেল জাতীয় ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ সম্মানের নাম। ‘রাজীব গান্ধী খেলরত্ন’ পুরস্কারের নাম বদলে দিল কেন্দ্রীয় সরকার। নতুন নামকরণ করা হয়েছে ‘মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার’। শুক্রবার এমন কথাই ঘােষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

ধ্যানচাঁদকে এককথায় বলা হয় ‘হকির জাদুকর’। টোকিও অলিম্পিকের আসর থেকে ভারতীয় পুরুষ হকি দল বৃহস্পতিবারই ব্রোঞ্জ পদক জয় করেছে। ৪১ বছর পর অলিম্পিকের আসর থেকে পদক এসেছে ভারতীয় হকিতে। আর ঠিক তার পরের দিনই শুক্রবার এমন বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী টুইট করে লেখেন, খেলরত্ন পুরস্কারের নাম মেজর ধ্যানচাদের নামে করার জন্য দেশের প্রচুর নাগরিকের থেকে অনুরােধ পেয়েছিলাম। মতামত জানানাের জন্য তাদের ধন্যবাদ জানাই। তাদের ভাবাবেগকে সম্মান জানিয়ে, এই সিদ্ধান্ত নিলাম। খেলরত্ন পুরস্কারকে মেজর ধ্যানচাদ খেলরত্ন পুরস্কার হিসাবে এবার থেকে ডাকা হবে।

অপর একটি টুইটে প্রধানমন্ত্রী হকির জাদুকরের ক্রীড়াজগতে তার অবদানের কথাও উল্লেখ করেছেন। প্রায় তিরিশ বছর পর এই নামে পরিবর্তন আনা হল। ১৯৯১-৯২ সালে প্রথমবার দেওয়া হয়েছিল রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার।

ক্রীড়াক্ষেত্রে সাফল্যের জন্য ভারত সরকারের তরফ থেকে এই সর্বোচ্চ পুরস্কার দেওয়া হত ভারতীয় ক্রীড়াবিদদের। দাবাড়ু বিশ্বনাথন আনন্দ পেয়েছিলেন, সেইসঙ্গে ক্রিকেটার শচীন তেন্ডুলকর এই সম্মানে সম্মানিত হয়েছিলেন । শুরু থেকেই এই পুরস্কারের নামকরণ করা হয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে ।

এবার সেখানে তা পরিবর্তন আনা হল। উল্লেখ্য, এবারে টোকিও অলিম্পিকের আসরে ভারতের পুরুষ ও মহিলা হকি খেলোয়াড়রা দেশকে গর্বিত করেছে। তাদের এইরকম মনোভাব গোটা দেশের মন জিতে নিয়েছে। তাই ধ্যানচাঁদকে সম্মান জানানোর জন্য এমন বিশেষ দিনকে বেছে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি