প্রয়াত সেনেগালের ফুটবলার

পাপা বৌবা নিওপ প্রয়াত। দীর্ঘ অসুস্থতার পর মাত্র বিয়াল্লিশ বছর বয়সেই জীবনের লড়াইয়ে হার মানলেন প্রাক্তন সেনেগালের ফুটবলার।

Written by SNS Dakar | December 1, 2020 4:26 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: Getty Images)

আজ থেকে আঠারাে বছর আগেকার কথা, বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নবাগত সেনেগালের কাছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের হার প্রতিযােগিতার ইতিহাসে অন্যতম অঘটন হিসেবে বিবেচিত হয় আজও। সেই ম্যাচটার কথা কেউই কখনো ভুলতে পারবে না।

ওই ম্যাচে যে ফুটবলারের এক মাত্র করা গেলে সেনেগালের কাছে মাথা নীচু করে মাঠ ছাড়তে হয়েছিল থিয়েরি অঁরি, ফ্যাবিয়ানদের সেই পাপা বৌবা নিওপ প্রয়াত। দীর্ঘ অসুস্থতার পর মাত্র বিয়াল্লিশ বছর বয়সেই জীবনের লড়াইয়ে হার মানলেন প্রাক্তন সেনেগালের ফুটবলার।

কেবল ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচেই নয়, সে বছর বিশ্বকাপের আসরে উরুগুয়ের বিরুদ্ধে ৩-৩ গােলে অমীমাংসিতভাবে শেষ হওয়া ম্যাচেও গোল করে সকলের নজর কেড়েছিলেন প্রয়াত প্রাক্তন সেনেগালের ফুটবলারটি।

ফুলহ্যাম ছাড়া, ওয়েস্টহ্যাম, বার্মিংহাম সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে প্রতিনিধিত্ব করেছিলেন সেনেগালের এই কিংকিন্তী। তার মৃত্যুতে শােকাহত গােটা ফুটবল বিশ্ব। মারাদোনার শােক কাটিয়ে উঠতে না উঠতেই আজাে ধাক্কা লাগল বিশ্ব ফুটবল মক্কায় সেটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।