ম্যাচের ফলাফলের দিকে নয়, শেষপর্যন্ত লড়াইয়ে টিকে থাকাটাই লক্ষ্য ছিল: রাহানে

‘ম্যাচের ফলাফলের দিকে লক্ষ্য ছিল না,শেষপর্যন্ত লড়াইকে টিকে থাকাটাই আমাদের প্রধান লক্ষ্য ছিল,’ ম্যাচ শেষে এমন কথাই জানিয়ে দিলেন অজিঙ্কা রাহানে।

Written by SNS Sydney | January 12, 2021 5:12 pm

অজিঙ্কা রাহানে (ছবি: SNS Web)

‘ম্যাচের ফলাফলের দিকে লক্ষ্য ছিল না, শেষপর্যন্ত লড়াইকে টিকে থাকাটাই আমাদের প্রধান লক্ষ্য ছিল,’ ম্যাচ শেষে এমন কথাই জানিয়ে দিলেন ভারতীয় দলের অধিনায়ক অজিঙ্কা রাহানে। মেলবাের্ন টেস্টে শতরান করলেও, সিডনি টেস্টে সেভাবে নিজের ব্যাট থেকে বড় রান না আসায় আফশােস প্রকাশ করেছেন।

তবে তিনি বলেন, আজ আমি তাড়াতাড়ি আউট হয়ে গেছি। যেখানে আমার আরাে কিছু সময় দলের স্বার্থে ক্রিজে কাটানাে উচিত ছিল সেখানে আমি সেই কাজের কাজটা করে দেখাতে পারিনি। আমাদের যে প্রধান পরিকল্পনা ছিল দলের অধিনায়ক ও একজন দায়িত্বপূর্ণ ব্যাটসম্যান হিসাবে আমি কাজের কাজটা করে দেখাতে পারিনি।

‘দলের ক্রিকেটাররা অসাধারণ ক্রিকেট খেলেছে। আমি আউট হওয়ার পর অস্ট্রেলিয়ার বােলারদের উপর পূজারা ও পন্থ যে শুরুর দিকে চাপ তৈরি করেছিল তা দেখার মতন ছিল। সেখান থেকে তাদের পার্টনারশিপটাই আমাদের ম্যাচে ফিরিয়ে এনেছিল।

বিশেষ করে, পন্থ চোট নিয়ে যেভাবে নিজের খেলাটা চালিয়ে গেল তা সত্যিই অসাধারণ। তবে তিন রানের জন্য পন্থ শতরানটা না পাওয়ায় খুব খারাপ লাগছে। তবে ওঁর ইনিংসটা সত্যিই অসাধারণ ছিল।

পাশাপাশি শেষদিকে হনুমা ও অশ্বিনের অপরাজিত পার্টনারশিপটা আমাদের খেলায় ফিরিয়ে এনেছে। এই চারজনের সম্বন্ধে যত প্রশংসা করব ততই কম হবে। আমি তাে বলব হনুমা ও অশিন যে রানে অপরাজিত রয়েছেন সেটা আমার শতরানের থেকেও সেরা ইনিংস এটা।

আমাদের সকলকে মেনে নিতে হবে। হেরে যাওয়া ম্যাচকে কীভাবে অমীমাংসিতভাবে শেষ করা যায় সেটা দলের ক্রিকেটাররা করে দেখিয়েছে। আর এটাই প্রয়ােজন ছিল দলের ক্রিকেটারদের মানসিক দিক দিয়ে উদ্বুদ্ধ করার জন্য।

চতুর্থ টেস্টে খেলতে নামার আগে এই ড্র’ টাই আমাদের দলের খেলােয়াড়দের তাতারে সিরিজ জয়ের জন্য সেটা আমি এখন থেকে নিশ্চিতভাবে বলে দিতে পারি,’ এমন কথাও জানান ভারতীয় অধিনায়ক রাহানে।