তৃতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসাবে নজির গড়লেন শ্রীলঙ্কার নিশঙ্কা

Written by SNS February 12, 2024 5:56 pm

স্টেটসম্যান ওয়েব ডেস্ক: শ্রীলঙ্কান ক্রিকেটে নতুন তারকার উদয়। সম্প্রতি আফগানিস্তানের বিরুদ্ধে শ্রীলঙ্কার সিরিজে ধরা পড়ে তাঁর অনন্য প্রতিভা। সকলের চোখে সেরা হয় নিশঙ্কার ইনিংস। প্রাক্তন শ্রীলঙ্কার তারকা সনৎ জয়সূর্যর ভারতের বিরুদ্ধে ১৮৯ রানের রেকর্ডও টপকে যান। যা আগে ছিল শ্রীলঙ্কার ব্যাটারের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান। পাশাপাশি, তিনি ছুঁলেন শুভমন গিল ও ঈশান কিষানকেও। তিনি হলেন দ্বিশতরান করে থাকা তৃতীয় তরুণ ক্রিকেটার। এই মারকুটে ইনিংস নজর কেড়েছে সকল প্রাক্তন তারকার এবং অনেকেই দাবি করছেন, আগামী দিনে নিশঙ্কার হাত ধরেই হাল ফিরবে শ্রীলঙ্কান ক্রিকেটের।

গত শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, পালেকেলেতে সিরিজের প্রথম ম্যাচটি খেলতে মুখোমুখি হয় আফগানিস্তান ও শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩৮১ রান তোলে শ্রীলঙ্কা। পাথুম নিশঙ্কা করেন ২১০ এবং আবিষ্কা করেন ৮৮। জবাবে রান তাড়া করতে নেমে ৫০ ওভার শেষে আফগানিস্তানের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ৩৩৯। আফগান বাহিনীর তরফ থেকে শতরান করেন আজমতউল্লাহ ওমরজাই ও মহম্মদ নবি।

প্রসঙ্গত এদিন আফগানিস্তানের বিরুদ্ধে একটি দুর্দান্ত জয় দিয়ে সিরিজ শুরু করে শ্রীলঙ্কা। একটি ‘হাই স্কোরিং ম্যাচ’ তারা নিজেদের ঝুলিতে তুলে নিল মাত্র ৪২ রানে। তিন ম্যাচের একদিনের সিরিজে তারা এগিয়ে গেল ১-০তে। অর্থাৎ, পরবর্তী ম্যাচ জিতে নিলেই সিরিজ দখলে চলে আসবে কুশল মেন্ডিসদের। অন্যদিকে ঘুরে দাঁড়াতে হলে এখন আফগানিস্তানের কাছে একমাত্র উপায় সিরিজের আগামী ম্যাচগুলি জেতা।

উল্লেখ্য, সিরিজের আর মাত্র একটি ম্যাচ বাকি আছে। যেটা খেলা হবে পালেকেলেতেই। দ্বিতীয় ম্যাচটি খেলা হয়েছে চলতি মাসের ১১ তারিখে এবং শেষ ম্যাচটি হবে ১৪ তারিখে। এবার দেখার বিষয়, শেষ পর্যন্ত কার পক্ষে যায় সিরিজ।